২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পেইড সাবস্ক্রিপশন ফিচার চালুর পরিকল্পনা করছে টিকটক ও ইনস্টাগ্রাম

পেইড সাবস্ক্রিপশন ফিচার চালুর পরিকল্পনা করছে টিকটক ও ইনস্টাগ্রাম -

পেইড সাবস্ক্রিপশনের পরীক্ষা চালাচ্ছে টিকটক। বাইটডান্স মালিকানাধীন কোম্পানিটির এই ফিচারের মাধ্যমে কনটেন্ট ক্রিয়েটররা তাদের কনটেন্টের জন্য সাবস্ক্রিপশন ফি দাবি করতে পারবেন। শুরুতে অল্প কিছু গ্রাহকের জন্য এ ফিচার চালু করেছে চীনভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মটি। এখনই সবার জন্য এ সেবা উন্মোচন করছে না তারা।
টিকটক ছাড়াও সম্প্রতি ‘পেইড সাবস্ক্রিপশন’ সেবা পরীক্ষামূলকভাবে চালুর কথা জানিয়েছে ইনস্টাগ্রাম। সেই ঘোষণার রেশ কাটতে না কাটতেই একই পথে হাঁটার খবর নিশ্চিত করেছে হালের জনপ্রিয় সামাজিক মাধ্যম টিকটক। শুরুতে ১০ জন নির্মাতাকে নিয়ে পরীক্ষামূলক প্রকল্পটি শুরু করছে ইনস্টাগ্রাম। তবে ক্রমান্বয়ে আরো কনটেন্ট নির্মাতা এর সঙ্গে যুক্ত হবেন। শুরুতে বাস্কেটবল তারকা সেডোনা প্রিন্স, অলিম্পিয়ান জর্ডান চিলেস ও জ্যোতিষী আলিজিয়া কেলি এর অংশ হবেন বলে জানিয়েছে সাইটটি। ‘সাবস্ক্রাইবার অনলি’ কনটেন্টের জন্য ভক্তদের মাসিক হিসেবে গাঁটের পয়সা খরচ করতে হবে। ওই ‘এক্সক্লুসিভ’ কনটেন্টের মধ্যে পড়বে নির্মাতাদের ‘লাইভ’ ভিডিও ও ‘স্টোরিজ’। এ ছাড়া সাবস্ক্রাইবারদের নামের পাশে বসবে একটি বেগুনি রঙের ব্যাজ, যা দেখে তাদের আলাদা করে চিহ্নিত করতে পারবেন কনটেন্ট নির্মাতারা। এ সাবস্ক্রিপশনের খরচও নির্দিষ্ট নয়। টিকটক মুখপাত্র জানিয়েছে, টিকটক সবসময়ই নিজস্ব কমিউনিটিতে আরো মূল্যবোধ যোগ এবং টিকটকের অভিজ্ঞতাকে আরো উন্নত করার নতুন উপায় নিয়ে ভাবছে। কনটেন্ট নির্মাতা ও ইনফ্লুয়েন্সারদের আয়ের সুযোগ করে দিতে নানা কৌশল নিয়ে ভাবছে বাজারের প্রায় সব সামাজিক মাধ্যম এবং একই জটিলতার মুখে পড়ছে সব প্রতিষ্ঠান।
ইনস্টাগ্রামে টিআর ভেদে প্রতি মাসে শূন্য দশমিক ৯৯ সেন্ট থেকে শুরু করে ৯৯ ডলার ৯৯ সেন্ট পর্যন্ত খরচ হবে সাবস্ক্রাইবারদের। আর সাবস্ক্রিপশন সেবার মূল্য নির্ধারণের সুযোগ থাকবে কনটেন্ট নির্মাতাদের হাতে। আপাতত ইনস্টাগ্রাম নির্মাতাদের আয়ে ভাগ বসাবেন না বলে জানিয়েছেন ইনস্টাগ্রামের পণ্যবিষয়ক সহপ্রধান অ্যাশলি ইউকি। অন্তত আগামী বছর পর্যন্ত এ অবস্থা বজায় থাকবে।


আরো সংবাদ



premium cement