২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউক্রেনের কম্পিউটার সিস্টেমে বিধ্বংসী ম্যালওয়্যারের সন্ধান

ইউক্রেনের কম্পিউটার সিস্টেমে বিধ্বংসী ম্যালওয়্যারের সন্ধান -

ইউক্রেন সরকারের গুরুত্বপূর্ণ সংস্থাগুলোর পাশাপাশি দেশটির একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানও ম্যালওয়্যার আক্রমণের শিকার হয়েছে। সরকারি-বেসরকারি উভয় খাতের সেবাগ্রাহকদের ওয়েবসাইট ব্যবস্থাপনা সেবা দেয় ওই প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট ওই তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের নাম না জানালেও সম্প্রতি সাইবার হামলার শিকার সরকারি ওয়েবসাইটগুলোর ব্যবস্থাপনার দায়িত্ব ছিল ওই প্রতিষ্ঠানের হাতে।
ইউক্রেনের বেশ কয়েকটি সরকারি সংস্থার কম্পিউটার সিস্টেমে ‘বিধ্বংসী ম্যালওয়্যার’ পেয়েছে মাইক্রোসফট। ভুক্তভোগীর তালিকায় আছে ইউক্রেন সরকারের নির্বাহী সংস্থা এবং জরুরি সেবার কাজে নিয়োজিত বিভাগগুলো। তবে, ইউক্রেনের সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের ওপর সাইবার হামলার ঘটনায় মাইক্রোসফটের কোনো পণ্য বা সেবার দুর্বলতার সুযোগ নেয়া হয়নি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
সাইটগুলোয় আক্রমণ করে ইউক্রেনের নাগরিকদের প্রস্তুতি নিতে বলেছিল হ্যাকাররা। শুক্রবারেই ওই ঘটনা তদন্তে তৎপর হয়েছে ইউক্রেন সরকার। বেলারুশের গোয়েন্দা সংস্থার সাথে হ্যাকারদের সংশ্লিষ্টতার আশঙ্কা করছে ইউক্রেন। হ্যাকারদের দলটি যে ম্যালওয়্যার ব্যবহার করেছে, তার সাথে মিল রয়েছে রাশিয়ান গোয়েন্দা সংস্থার সাথে সংশ্লিষ্ট হ্যাকারদের তৈরি ম্যালওয়্যারের।
মাইক্রোসফট বলছে, চিহ্নিত সফটওয়্যারটি আদতে র্যানসমওয়্যারের ছদ্মবেশী ম্যালওয়্যার। হ্যাকার চাইলে ওই ম্যালওয়্যার ব্যবহার করে পুরো কম্পিউটার সিস্টেমকেই অকার্যকর করে দিতে পারবে। ভুক্তভোগীদের সহযোগিতা করতে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর সাথে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্র“তি দিয়েছে মাইক্রোসফট।


আরো সংবাদ



premium cement
আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী

সকল