২৫ মে ২০২২
`

গুগলের পিক্সেল ফোল্ড আসছে

-

ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে ব্যবহারকারীদের আগ্রহের শেষ নেই। যদিও স্মার্টফোন যুগের আগেও ফোল্ডেবল ফোন জনপ্রিয় ছিল। কয়েক বছর ধরেই ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। স্যামসাং এরই মধ্যে এ ধরনের কয়েকটি ডিভাইস বাজারে ছেড়েছে। ফোল্ডেবল ডিভাইস বাজারে নিয়ে এসেছে চীনা কোম্পানি অপো। আইফোনও গোপনে কাজ চালিয়ে যাচ্ছে।
গুগল অবশ্য জানিয়েছিল পিক্সেলের ফোল্ডেবল ডিভাইস পিক্সেল ফোল্ড বাজারে আসছে না। তবে সম্প্রতি ‘গুগল পিপিট’ নামে একটি ডিভাইসের গিকবেঞ্চ বেঞ্চমার্ক টেস্ট করা হলে ডিভাইসটি নিয়ে গুঞ্জন শুরু হয়। কারণ ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে গুগলের নিজস্ব টেনসর চিপসেট, যা এর আগে পিক্সেল ৬ ও পিক্সেল ৬ প্রোতে ব্যবহার করা হয়েছিল। পিক্সেল ফোল্ড নিয়ে চলতি গুঞ্জনের পালে হাওয়া দিয়েছে গুগল নিজেই। অ্যান্ড্রয়েড টুয়েলভএলের বেটা ভার্সনে পাওয়া গেছে একটি গোপন অ্যানিমেশন, যা স্পষ্টতই ইঙ্গিত দিচ্ছে ডিভাইসটির নিশ্চিত ভবিষ্যতের।
গত বুধবার রিলিজ হয়েছে অ্যান্ড্রয়েড ১২-এর দ্বিতীয় বেটা ভার্সন। বড় স্ক্রিনের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলোর জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে ভার্সনটি। এ ভার্সনেই দু’টি গোপন অ্যানিমেটেড ইলাস্ট্রেশনে দেখা গেছে পিক্সেল ফোল্ড বন্ধ ও খোলা অবস্থায় কেমন দেখাবে। ব্যবহারকারীরা কিভাবে ফোনটিতে সিম ঢোকাবেন, ইলাস্ট্রেশনগুলো মূলত তার দিকনির্দেশনা। একটি অ্যানিমেশনে দেখা গেছে পিক্সেল ফোল্ডের বাইরের স্ক্রিন, যার ডান পাশে ভলিউম রকার এবং ডানে ফোনটির হিঞ্জ বা কবজা। আর সিম কার্ড ট্রে থাকবে ডিভাসটির নিচের অংশে। অন্য অ্যানিমেশনটিতে দেখা যাচ্ছে খোলা অবস্থায় ফোনটির ট্যাবলেট সাইজের বড় ডিসপ্লে।
ধারণা করা হয়েছিল পিক্সেল ফোল্ড দেখতে অনেকটা স্যামসাংয়ের গ্যালাক্সি জি ফোল্ড ৩-এর মতো হবে। তবে ইলাস্ট্রেশনে দেখানো ছবি অনুযায়ী ফোনটির ডিসপ্লে গ্যালাক্সি জি ফোল্ড ৩-এর মতো লম্বাটে ডিসপ্লে নয়, বরং অপো ফাইন্ড এনের মতো বর্গাকৃতির।

 


আরো সংবাদ


premium cement