১৯ জানুয়ারি ২০২২
`

টুইটারের নতুন প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল

টুইটারের নতুন প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল -

মাইক্রোব্লগিং সাইট টুইটারের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। নতুন প্রধান নির্বাহী হিসেবে এসেছেন টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তার পদে থাকা পারাগ আগরাওয়াল। গুগলে সুন্দার পিচাই ও মাইক্রোসফটে সাত্যিয়া নাদেলার পর তৃতীয় শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে নেতৃত্বে একজন ভারতীয় বংশোদ্ভূতকে আনল টুইটার।
২০০৬ সালে বিজ স্টোন, ইভান উইলিয়ামস এবং নোয়া গ্লাসের সাথে মিলে টুইটার প্রতিষ্ঠা করেন জ্যাক ডরসি। তারপর থেকেই টুইটারের প্রধান নির্বাহীর দায়িত্বে ছিলেন তিনি।
নতুন প্রধান প্রসঙ্গে ডরসি জানিয়েছেন, পারাগ আগরাওয়াল আমাকে দক্ষতা, মন ও আত্মার মাধ্যমে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন। এখন তার সময় এসেছে নেতৃত্ব দেয়ার। আগরাওয়াল টুইটারে যোগ দেন ২০১১ সালে। পরে ২০১৭ সালে প্রতিষ্ঠানটির প্রযুক্তি প্রধানের দায়িত্ব পান।
কর্মীদেরকে পাঠানো এক ইমেইলে ডরসি লিখেছেন, ‘কোনো প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার নেতৃত্বে থাকার গুরুত্বের ব্যাপারে অনেক কিছুই শোনা যায়। কিন্তু চূড়ান্তভাবে আমি মনে করি, এটি অনেক সীমাবদ্ধতা তৈরি করে এবং ব্যর্থতার বিন্দুর দিকে নিয়ে যায়।’
লোকচক্ষুর আড়ালে থেকে রাতারাতি আলোচনার কেন্দ্রে চলে এসেছেন পারাগ আগরাওয়াল। টুইটারের ভেতরে-বাইরে খুব একটা পরিচিত নাম আগরাওয়াল না হলেও প্রায় এক দশক ধরে টুইটারের সাথে আছেন তিনি। ২০১১ সালের অক্টোবরে শুরুটা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে হলেও সময়ের সাথে সাথে প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে নিজের অবস্থান তৈরি করে নিয়েছিলেন আগরাওয়াল; পরিচিতি আছে ডরসির সবচেয়ে কাছের মানুষদের একজন হিসেবেও।
টুইটারের কাণ্ডারি হিসেবে দায়িত্ব পাওয়া চতুর্থ ব্যক্তি আগরাওয়াল। জ্যাক ডরসি প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করেছেন দুই মেয়াদে, প্রথমবার ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত আর দ্বিতীয়বার ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত। ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রধান নির্বাহী ছিলেন টুইটার সহপ্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামস। আর মাঝে ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত প্রধান নির্বাহী ছিলেন ডিক কস্টোলো।


আরো সংবাদ


premium cement
ইসি আইন প্রণয়নকে প্রশ্নবিদ্ধ করতে বিএনপি অপপ্রচার চালাচ্ছে : ওবায়দুল চলচ্চিত্র রক্ষার শপথ নিয়েই প্রার্থী হয়েছি : ইলিয়াস কাঞ্চন নায়িকা শিমুর হত্যাকারীদের ফাঁসি চাইলেন বাবা নিশিরাতে উচ্চস্বরে গান-বাজনা : ভ্রাম্যমান আদালতে ৫ যুবকের ৫০ হাজার জরিমানা গ্যাসের দাম কেন দ্বিগুণের বেশি বাড়াতে চায় কোম্পানিগুলো? ডিজিটাল কমার্সে স্থিতিশীলতা আনতে ইউনিক বিজনেস আইডি চালু হচ্ছে : আইসিটি প্রতিমন্ত্রী ‘কূটনৈতিক ও শান্তিপূর্ণ পথ নিতে' রাশিয়াকে যুক্তরাষ্ট্রের আহ্বান মাসুদ রানার কাজী আনোয়ার হোসেনের ইন্তেকাল তিন মামলায় শাহ আলীর ৭ দিন করে রিমান্ড চেয়েছে পুলিশ রাজধানীতে ভুল চিকিৎসায় শিক্ষার্থীর মৃত্যু আমরণ অনশনে শাবিপ্রবির ২৪ শিক্ষার্থী

সকল