১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টুইটারের নতুন প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল

টুইটারের নতুন প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল -

মাইক্রোব্লগিং সাইট টুইটারের প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। নতুন প্রধান নির্বাহী হিসেবে এসেছেন টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তার পদে থাকা পারাগ আগরাওয়াল। গুগলে সুন্দার পিচাই ও মাইক্রোসফটে সাত্যিয়া নাদেলার পর তৃতীয় শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে নেতৃত্বে একজন ভারতীয় বংশোদ্ভূতকে আনল টুইটার।
২০০৬ সালে বিজ স্টোন, ইভান উইলিয়ামস এবং নোয়া গ্লাসের সাথে মিলে টুইটার প্রতিষ্ঠা করেন জ্যাক ডরসি। তারপর থেকেই টুইটারের প্রধান নির্বাহীর দায়িত্বে ছিলেন তিনি।
নতুন প্রধান প্রসঙ্গে ডরসি জানিয়েছেন, পারাগ আগরাওয়াল আমাকে দক্ষতা, মন ও আত্মার মাধ্যমে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন। এখন তার সময় এসেছে নেতৃত্ব দেয়ার। আগরাওয়াল টুইটারে যোগ দেন ২০১১ সালে। পরে ২০১৭ সালে প্রতিষ্ঠানটির প্রযুক্তি প্রধানের দায়িত্ব পান।
কর্মীদেরকে পাঠানো এক ইমেইলে ডরসি লিখেছেন, ‘কোনো প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতার নেতৃত্বে থাকার গুরুত্বের ব্যাপারে অনেক কিছুই শোনা যায়। কিন্তু চূড়ান্তভাবে আমি মনে করি, এটি অনেক সীমাবদ্ধতা তৈরি করে এবং ব্যর্থতার বিন্দুর দিকে নিয়ে যায়।’
লোকচক্ষুর আড়ালে থেকে রাতারাতি আলোচনার কেন্দ্রে চলে এসেছেন পারাগ আগরাওয়াল। টুইটারের ভেতরে-বাইরে খুব একটা পরিচিত নাম আগরাওয়াল না হলেও প্রায় এক দশক ধরে টুইটারের সাথে আছেন তিনি। ২০১১ সালের অক্টোবরে শুরুটা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে হলেও সময়ের সাথে সাথে প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে নিজের অবস্থান তৈরি করে নিয়েছিলেন আগরাওয়াল; পরিচিতি আছে ডরসির সবচেয়ে কাছের মানুষদের একজন হিসেবেও।
টুইটারের কাণ্ডারি হিসেবে দায়িত্ব পাওয়া চতুর্থ ব্যক্তি আগরাওয়াল। জ্যাক ডরসি প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করেছেন দুই মেয়াদে, প্রথমবার ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত আর দ্বিতীয়বার ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত। ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রধান নির্বাহী ছিলেন টুইটার সহপ্রতিষ্ঠাতা ইভান উইলিয়ামস। আর মাঝে ২০১০ থেকে ২০১৫ পর্যন্ত প্রধান নির্বাহী ছিলেন ডিক কস্টোলো।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল