২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্মার্টফোনে কোয়ালকমের নতুন চিপ

-

নতুন তিন ‘সিস্টেম-অন-এ-চিপ’ নিয়ে হাজির হয়েছে কোয়ালকম। চিপ তিনটি বাজেট সাশ্রয়ী ৫জি হার্ডওয়্যারে আরো উন্নত কর্মক্ষমতা উপহার দিতে পারবে। এ তিনের মধ্যে সেরা চিপ ধরা হচ্ছে স্ন্যাপড্রাগন ৬৯৫-কে। ৬ ন্যানোমিটারের এই চিপটি ৬৯০-এর উত্তরসূরি। চিপটিতে আরো দ্রুতগতির ৫জি তরঙ্গ মিলিমিটার যোগ হয়েছে যা এটিঅ্যান্ডটি ও ভেরাইজনের মতো মোবাইল সেবাদাতাদের জন্য গুরুত্বপূর্ণ। পাশাপাশি চিপটি দিতে পারবে ৩০ শতাংশ পর্যন্ত দ্রুতগতির গ্রাফিক্স এবং ১৫ শতাংশ পর্যন্ত দ্রুততর সিপিইউ টাস্ক।
বাকি দুই চিপ হচ্ছে স্ন্যাপড্রাগন ৪৮০ প্লাস এবং ৭৭৮জি প্লাস। দুটোই আদতে ৪৮০ ও ৭৭৮জি এর পুনরাবৃত্তি। এ চিপ দুটিতে ক্লক স্পিডের মাধ্যমে কিছুটা উন্নত সিপিইউ ও জিপিইউ কর্মক্ষমতার দেখা মিলবে। এ ছাড়া রয়েছে একক এলটিই চিপ, স্ন্যাপড্রাগন ৬৮০ যা বাড়তি ৫জি খরচ ছাড়াই ৬৯৫-এর ৬ ন্যানোমিটার প্রক্রিয়ার মতোই কাজ করবে। যে বাজারগুলোতে ৫জি সেবা সীমিত বা অত্যন্ত দামি, সেগুলোকে লক্ষ করা হচ্ছে এর মাধ্যমে। ২০২১ সালের শেষ নাগাদ পণ্যে ব্যবহৃত হতে দেখা যাবে এসব চিপ। অনার, মটোরোলা, নোকিয়া, অপো, ভিভো, শাওমি- সব প্রতিষ্ঠানই এক বা একাধিক নতুন স্ন্যাপড্রাগন চিপ ব্যবহার করবে বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল