২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

প্রতি দশে একজন ফিশিংয়ের শিকার

-

ক্লাউড নিরাপত্তা প্রতিষ্ঠান ‘ওয়ান্ডেরা’র নতুন এক গবেষণায় উঠে এসেছে, প্রতি দশজনে একজন মোবাইল ডিভাইস ব্যবহারের সময় ফিশিং লিংকে ক্লিক করে থাকেন। ফিশিংয়ের দৌরাত্ম্য এখন এতটাই বেড়েছে যে, প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে শুরু করে ব্যক্তিগত ই-মেইল, এসএমএস, সামাজিক মাধ্যমসহ অনলাইনে যোগাযোগের প্রায় সব মাধ্যমই ব্যবহৃত হচ্ছে ফিশিংয়ের অস্ত্র হিসেবে।
বিশ্বের ৯০টি দেশের পাঁচ লাখ ডিভাইস নমুনা হিসেবে নিয়ে ‘ফিশিং ট্রেন্ডস’ বিশ্লেষণ করেছেন গবেষকরা।
আর গবেষণার ফলাফল বলছে, যত ব্যবহারকারী ফিশিং লিংক বা মেসেজ পাচ্ছেন, সরাসরি ওই ফিশিং লিংকে ক্লিক করছেন তাদের একটি বড় অংশ।
ওয়ান্ডেরার প্রতিবেদন থেকে জানা গেছে, প্রতি বছর ফিশিং আক্রমণের শিকার ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে ১৬০ শতাংশ হারে। আরো জানা গেছে, প্রায় ৯৩ শতাংশ ফিশিং ডোমেইন নিরাপদ ওয়েবসাইটে হোস্ট করা হয়, ইউআরএল বারের তথ্যও সেটাই দেখায়। এখন, এইচটিটিএপএস যাচাইকরণের মাধ্যমে ৯৩ শতাংশ ফিশিং সাইট নিজেদের প্রতারণামূলক আচরণ গোপন করে।
২০১৮ সালের তুলনায় এ সংখ্যা নাটকীয়ভাবে ৬৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়েছে।
ফিশিং এক ধরনের ‘সোশ্যাল ইঞ্জিনিয়ারিং’ যেখানে আক্রমণকারী সাধারণ ব্যবহারকারীদের প্রতারণামূলক ভুয়া বার্তা পাঠায়। এ ধরনের বার্তা এমনভাবে ডিজাইন করা হয় যে, তা দেখে আক্রান্ত ব্যক্তি বেশির ভাগ ক্ষেত্রেই বুঝতে পারেন না যে, বার্তাটি ভুয়া এবং স্পর্শকাতর তথ্য দিয়ে দেন সহজেই। অনেক ক্ষেত্রে আবার আক্রান্তের ডিভাইসে র্যানসমওয়্যারের মতো ম্যালিশাস সফটওয়্যার ছড়িয়ে দেয় আক্রমণকারী।



আরো সংবাদ


ব্লু-ইকোনমির সুযোগ কাজে লাগানোর আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ১০ বছর ধরে শুধু ঘাস ও কাঠ খাচ্ছেন এক গরীব ভারতীয় মাইলসের সাথে গাইবেন না শাফিন আহমেদ সড়ক দুর্ঘটনায় নিহতদের অর্ধেকেরও বেশি পথচারী মাগুরার নৌকা ৮ সতন্ত্র প্রার্থী ৭টিতে বিজয়ী ‘চিরঞ্জীব মুজিব’ এর মতো চলচ্চিত্র নির্মাণের আহ্বান রাষ্ট্রপতির পরকীয়া : গাজীপুরে স্ত্রীকে গলাকেটে খুন, স্বামী গ্রেফতার ত্রিপুরা নির্বাচনে গেরুয়া ঝড়, ৩৩৪ আসনের মধ্যে ৩২৯ টিতে জয়ী বিজেপি বাংলাদেশে বিনিয়োগ করতে চায় সৌদির ৩০ কোম্পানি জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে গাজীপুরে বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা

সকল

ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)