৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

ওপেন সোর্স প্রকল্পের নিরাপত্তা উন্নয়নে পুরস্কার ঘোষণা করলো গুগল

-

সাইবার নিরাপত্তা উদ্যোগে প্রেসিডেন্ট জো বাইডেনকে দেয়া প্রতিশ্র“তির অংশ হিসেবে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে গুগল। লিনাক্স ফাউন্ডেশনকে দেয়া একটি প্রকল্পের নিরাপত্তা উন্নয়নে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ প্রতিশ্র“তির অংশ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়েছে। নিরাপত্তার খাতিরে ব্যবহৃত সফটওয়্যারগুলো বাগ হয়ে যাওয়ার আগে সমস্যাগুলোর সমাধান করতে কাজ করবে লিনাক্স। ‘সিকিউর ওপেন সোর্স’ বা এসওএস লিনাক্স ফাউন্ডেশনের পাইলট প্রোগ্রামগুলোর মধ্যে একটি। সমালোচনামূলক ওপেন সোর্স প্রকল্পগুলোর নিরাপত্তা উন্নত করতে ডেভেলপারদের আর্থিকভাবে পুরস্কৃত করে থাকে ফাউন্ডেশনটি।
গুগল ওপেন সোর্স সিকিউরিটি টিমের যে সদস্য এ অর্থ বিনিয়োগের বিষয়টি প্রকাশ্যে এনেছেন; তিনি বলেন, আমরা সবে ১০ লাখ ডলার দিয়ে শুরু করলাম। কমিউনিটি ফিডব্যাকের ওপর ভিত্তি করে প্রোগ্রামের পরিধি বাড়ানোর পরিকল্পনাও রয়েছে আমাদের। এ প্রকল্পের আওতায় সদস্যদের বিভিন্ন অঙ্কের প্রণোদনা দেবে গুগল। এক ব্লগপোস্টে গুগলের এক সদস্য জানিয়েছেন, বড় বড় বাগের সমস্যা সমাধানে সদস্যদের ১০ হাজার ডলার করে দেয়া হবে। মধ্যম জটিল উদ্ভাবন বা বাধ্যতামূলক নিরাপত্তা সুবিধা সন্ধানে ৫ হাজার থেকে ১০ হাজার ডলার করে পুরস্কার দেয়া হবে। স্বল্প জটিল সমস্যা সমাধানে দেয়া হবে ১ হাজার থেকে ৫ হাজার ডলার। ছোট সমস্যায় একেকজন পাবেন ৫০৫ ডলার করে।
রাজনীতিবিদ এবং মানবাধিকার কর্মীদের মতো হ্যাকিংয়ের উচ্চঝুঁকিতে আছেন এমন ১০ হাজার ব্যবহারকারীকে বিনামূল্যে ইউএসবি সিকিউরিটি কি দেবে গুগল। পাসওয়ার্ডের পরে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা হিসেবে ‘টু -ফ্যাক্টর অথেনটিকেশন’ বা দুই স্তরের নিরাপত্তা সুবিধা দেবে ওই ইউএসবি কি গুলো।

 



আরো সংবাদ


জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই বরগুনায় ধর্ষণ মামলায় শিক্ষকের যাবজ্জীবন ভারতের লাল তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেয়া হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ১ ভোটে বিজয়ী মেম্বরের হামলায় পরাজিত প্রার্থীসহ আহত ১০ ৬০ বছরের বেশি বয়সীদের দেয়া হবে বুস্টার ডোজ নবীনগরে যে কারণে নৌকার ভরাডুবি অবৈধ সম্পদ অর্জন : পাপিয়া দম্পতির বিচার শুরু পদত্যাগের পর আবার ফিরলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসঙ্ঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দিবে বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীর বাজুস সভাপতি নির্বাচিত সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্তিতে ব্রিটেনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে হামাস

সকল