২৮ অক্টোবর ২০২১
`

তিন বছর পর মুক্তি পেলেন হুয়াওয়ের মেং ওয়াংজো

-

টানা তিন বছরের কূটনৈতিক টানাপড়েন শেষে যুক্তরাষ্ট্রের কৌঁসুলিদের সাথে করা সমঝোতার পর মুক্তি মিলেছে চীনের প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়াংজোর। ভ্যাঙ্কুভার বিমানবন্দরে ২০১৮ সালের ডিসেম্বরে গ্রেফতার হন ৪৯ বছর বয়সী মেং। অভিযোগ ছিল, ইরানে হুয়াওয়ের ব্যবসা সম্পর্কে এইচএসবিসিকে বিভ্রান্ত করার লক্ষ্যে ব্যাংক জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের অভিযোগ, স্কাইকম নামের এক অনানুষ্ঠানিক সহযোগী প্রতিষ্ঠানের মধ্যে ইরানের টেলিকম কোম্পানির সাথে ব্যবসা করছে হুয়াওয়ে। এতে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেয়া নিষেধাজ্ঞা লঙ্ঘন করা হয়েছে। মুক্তি পেয়ে এরই মধ্যে তিনি চীনে ফিরে গেছেন।
হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন জেনফেংয়ের মেয়ে মেং ওয়াংজো। তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র আনা অভিযোগে বলা হয়, ওয়াংজো ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে হুয়াওয়ের ব্যবসা সম্পর্কে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলোকে মিথ্যা বলেছিলেন। যদিও মেংও হুয়াওয়ে এসব অভিযোগ অস্বীকার করেছিলেন।
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, তারা মামলা স্থগিতের একটি চুক্তিতে পৌঁছেছেন। চুক্তি অনুযায়ী মেং ওয়াংজো স্বীকার করতে রাজি হয়েছেন যে তিনি এইচএসবিসি ব্যাংককে মিথ্যা বলেছিলেন। গৃহবন্দী অবস্থা থেকে মুক্তি পাওয়ার পর মেং ওয়ানঝু বলেন, আমার জীবন পুরোপুরি উল্টেপাল্টে গেছে। এটি আমার জন্য একটি বিপর্যয়কর সময় ছিল।
অন্য দিকে তার মুক্তির পর দুই কানাডীয় নাগরিক মাইকেল স্পেভার ও মাইকেল কোভরিগকে মুক্তি দিয়েছে চীন। গুপ্তচরবৃত্তির অভিযোগে ২০১৮ সালে স্পেভার ও কোভরিগকে আটক করেছিল চীন। চলতি বছরে অভিযোগের পরিপ্রেক্ষিতে স্পেভারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছিল চীনের আদালত। সাবেক কূটনৈতিক কোভরিগকেও আদালতে তোলা হয়। তবে সাজা ঘোষণা হয়নি। মুক্তি পাওয়ার পর স্পেভার ও কোভরিগ কানাডার উদ্দেশে চীন ছেড়েছেন।



আরো সংবাদ


আশুলিয়ায় আ’লীগের নতুন কমিটি, প্রতিবাদে বিক্ষোভ শীতকালে করোনাভাইরাস পুনরায় দেখা দিতে পারে : প্রধানমন্ত্রী ফিলিস্তিনের পশ্চিম তীরে ৩,০০০ ইহুদি বসতি নির্মাণে ইসরাইলের অনুমোদন ছুটিতে আটকে পড়া প্রবাসীরা অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় যেতে পারবেন বিবস্ত্র করে নির্যাতন, ওসিসহ ৫ জনকে বরখাস্ত করার নির্দেশ মণ্ডপে কোরআন অবমাননা অপশক্তির কাজ : ধর্মপ্রতিমন্ত্রী বিড়ালের আদিখ্যেতা, বাঘ হওয়ার ব্যর্থ চেষ্টা ভারত-পাকিস্তান ফাইনাল চান সাকলাইন মুস্তাক ভাসানচরে রোহিঙ্গা প্রত্যাবাসন ও জাতিসঙ্ঘ পণ্যের দাম বছরে ৩৫ বার বাড়লেও শ্রমিকদের বেতন বাড়ে না : নজরুল তালেবানের সামনে যত চ্যালেঞ্জ

সকল

সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)