১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যেকোনো সাইবার আক্রমণ প্রতিরোধে সক্রিয় তাইওয়ান

-

প্রযুক্তিগত দুর্বলতা ও সাইবার আক্রমণ থেকে নিজেদের সুরক্ষিত রাখতে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করছে তাইওয়ান। এর মধ্যে সরকারের নিরাপত্তা ব্যবস্থায় আক্রমণ চালানোর জন্য দুই ডজনেরও বেশি কম্পিউটার এক্সপার্ট নিয়োগ করা হয়েছে, যারা প্রতিনিয়ত আক্রমণ চালিয়ে যাবে। তাইওয়ানের সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান চিয়েন হুং ওয়েইয়ের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত তারা অনেক বড় বড় সাইবার আক্রমণই প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। সফল আক্রমণের সংখ্যাও ১০০-এর বেশি নয়। যার মধ্যে খুব কম আক্রমণকেই সরকার গুরুতর বলে জানিয়েছে। প্রতি মাসে তাইওয়ান কর্তৃপক্ষ দুই থেকে চার কোটি সাইবার আক্রমণের যে হিসাব করেছে, তার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা সম্ভব হবে বলে জানা গেছে।
হুং ওয়েইয়ের তথ্যানুযায়ী, এ বিপুল হামলার উৎপত্তিস্থল নির্ধারণ না হওয়ায় সরকার বিষয়টিকে অধিক গুরুত্ব দিচ্ছে। আক্রমণকারীদের আক্রমণ পদ্ধতি ও ধরন অনুযায়ী আমরা এটা নিশ্চিত যে আমাদের প্রতিবেশী দেশ থেকেই অধিকাংশ হামলার উৎপত্তি হয়েছে। আমাদের সরকারের সার্বিক কর্মকাণ্ড অনেকাংশেই ইন্টারনেটের ওপর নির্ভরশীল। গ্যাস, বিদ্যুৎ, পানিসহ অধিকাংশ জরুরি সেবাও ডিজিটালাইজড। তাই আমাদের নিরাপত্তা ব্যবস্থা যদি সর্বাধুনিক না হয়, তাহলে আমরা সহজেই সাইবার আক্রমণের শিকারে পরিণত হবো।
তাইওয়ানের প্রেসিডেন্ট টিসাই ইং ওয়েন জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে সাইবার নিরাপত্তা জাতীয় নিরাপত্তার অন্যতম একটি অংশ। চলতি মে মাসে তিনি নতুন ডিজিটাল ডেভেলপমেন্ট মন্ত্রণালয় চালু করার ঘোষণা দেন।
তাইওয়ানের জাতীয় সংবাদ সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সির তথ্যানুযায়ী, তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে সার্বিক দিকনির্দেশনা দেয়াই হবে এ মন্ত্রণালয়ের প্রধান কাজ। এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ও জরুরি অবকাঠামোর সাইবার নিরাপত্তা নিশ্চিত করা হবে।

 


আরো সংবাদ



premium cement