২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সে গুগলের ৬০ কোটি ডলার জরিমানা

-

ফ্রান্সের অ্যান্টিট্রাস্ট সংস্থা গুগলকে ৫০ কোটি ইউরো বা প্রায় ৬০ কোটি ডলার জরিমানা করেছে। কপিরাইট নিয়ে দেশটির সংবাদ প্রকাশকদের সাথে আলোচনার পথ বের করায় ব্যর্থতার জন্য এ জরিমানার মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। সংবাদমাধ্যমগুলোর সাথে আয় ভাগ করে নেয়ার জন্য গুগল এবং ফেসবুকের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলোর ওপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মধ্যে জরিমানার এই রায় এলো। এর ফলে গুগলকে এখন আগামী দুই মাসের মধ্যে প্রস্তাব দিতে হবে, কিভাবে এটি সংবাদ সংস্থা তাদের সংবাদ ব্যবহারের জন্য ক্ষতিপূরণ দেবে। এটি করতে আবারো ব্যর্থ হলে তার জন্য গুগলকে প্রতিদিন ৯ লাখ ইউরো পর্যন্ত অতিরিক্ত জরিমানার মুখোমুখি হতে হবে।
মূলত যেকোনো সংবাদ প্রকাশক পারিশ্রমিক প্রশ্নে গুগলের সাথে বসতে চাইলে গুগল তিন মাসের মধ্যে আলোচনা শুরু করবে। ইউরোপীয় ইউনিয়নের এ আদেশ গুগল মেনেছে কি না, সেটিই ছিল এ মামলার মূল কারণ।
এক বিবৃতিতে অ্যান্টিট্রাস্ট প্রধান ইসাবেল ডি সিলভা বলেন, যখন কর্তৃপক্ষ কোনো প্রতিষ্ঠানের জন্য একটি বাধ্যবাধকতা নির্ধারণ করে দেয়, তখন সদিচ্ছা ও আইনের বাধ্যবাধকতাÑ দুই দিক থেকেই সেটি সম্মানের সাথে মেনে চলা উচিত। দুর্ভাগ্যবশত সেটি এখানে ঘটেনি। তার সংস্থা এটাও বিবেচনায় নিয়েছে যে, গুগল প্রকাশকদের সাথে আলোচনায় সৎ বিশ্বাসে কাজ করেনি।
কপিরাইট প্রশ্নে ওই ফ্রেমওয়ার্কের অধীনে গুগল তিন বছরে ১২১টি ফরাসি সংবাদ প্রকাশনাকে সাত কোটি ৬০ লাখ ডলার দিতে সম্মত হয়েছে। যদিও ওই ফ্রেমওয়ার্ক এখনো ইউরোপের অ্যান্টিট্রাস্ট সংস্থার অনুমোদন পায়নি।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল