২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারতে অ্যাপ সার্ভিস চার্জ কমাল গুগল প্লে-স্টোর

-

ভারতে নিষিদ্ধ রয়েছে বেশ কিছু চীনা অ্যাপ। এসব অ্যাপের ঘাটতি মেটাতে স্থানীয় একাধিক অ্যাপ ডেভেলপার নতুন নতুন অ্যাপ বানাতে উদ্যোগী হয়েছে। তাদের এ কাজে সহায়তা করতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে গুগল। তাদের প্লে-স্টোরে অ্যাপ সার্ভিস চার্জ অর্ধেক কমিয়েছে। দেশের বিপুল বাজারে যে শূন্যস্থান পূরণ করতে ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পের আওতায় দেশীয় অ্যাপ ডেভেলপারদের নতুন করে অ্যাপ তৈরিতে উৎসাহ জোগাচ্ছে সরকার। যাতে সাড়া দিয়ে চীনা অ্যাপের বিকল্প তৈরিতে বাজারে নেমে পড়েছেন একাধিক দেশীয় ডেভেলপার।
সম্প্রতি এক ব্লগ পোস্টে গুগল জানায়, চলতি বছরের ১ জুলাই থেকে প্লে-স্টোর থেকে পাওয়া আয়ের ক্ষেত্রে প্রথম ১০ লাখ ডলারের ক্ষেত্রে গুগলকে সার্ভিস ফি হিসেবে আগের ৩০ শতাংশের জায়গায় ১৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিলেই চলবে।
এর আগে গত বছরেই অ্যাপল কর্তৃপক্ষ একই রকম ঘোষণা দিয়েছিল যে, অ্যাপ স্টোরে ইন-অ্যাপ কেনাকাটায় বিক্রি থেকে আয় হওয়া প্রথম ১০ লাখ ডলারের ক্ষেত্রে সার্ভিস ফি ৩০ শতাংশের জায়গায় ১৫ শতাংশ করা হচ্ছে। গুগলও গত বছর এক ঘোষণায় জানিয়েছিল, ভারতীয় অ্যাপ ডেভেলপারদের উৎসাহ দিতে তারা বেশ কিছু পদক্ষেপ নিতে যাচ্ছে। যে যে অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীদের ইন-অ্যাপ কেনাকাটায় কোনো অর্থ দিতে হয় না, সেসব অ্যাপ ডেভেলপারকে সার্ভিস ফি হিসেবে কোনো অর্থ দিতে হবে না।


আরো সংবাদ



premium cement
আলমডাঙ্গায় নিখোঁজের ৬ দিন পর মহিলার অর্ধগলিত লাশ উদ্ধার কুমিল্লায় পথচারী ও শ্রমজীবীদের মধ্যে জামায়াতের পানি ও শরবত বিতরণ চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসল্লিদের কান্নার ঢল চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা

সকল