১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে চিপ কারখানা করবে স্যামসাং

-

বিশ্বজুড়ে চিপ সঙ্কট দেখা দেয়ায় চাহিদামাফিক ডিভাইস উৎপাদন করা সম্ভব হচ্ছে না। এ পরিস্থিতিতে অ্যাডভান্সড চিপ উৎপাদন জোরদারের উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং ইলেকট্রনিকস। এমন উদ্যোগের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের অস্টিনে এক হাজার ৭০০ কোটি ডলার বিনিয়োগে নতুন অ্যাডভান্সড লজিক চিপ কারখানা স্থাপনের পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। স্যামসাংয়ের এ বিনিয়োগ যুক্তরাষ্ট্রে নতুন এক হাজার ৮০০ কর্মসংস্থান সৃষ্টি করবে। বিশ্বের বৃহৎ স্মার্টফোন নির্মাতা এবং বৃহৎ মেমোরি চিপ নির্মাতা স্যামসাং। অস্টিন কারখানায় ভবিষ্যতের জন্য আরো উন্নত ৩ ন্যানোমিটার প্রযুক্তিতে চিপ তৈরির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিক থেকে কারখানা স্থাপনের প্রাথমিক কার্যক্রম শুরু হবে। ২০২২ সাল থেকে প্রধান মেশিনারিজ স্থাপন শুরু হবে এবং ২০২৩ সাল থেকে কারখানাটি পূর্ণাঙ্গ উৎপাদনে যাবে। মার্কিন প্রশাসন চাচ্ছে সেমিকন্ডাক্টর নির্মাতারা যুক্তরাষ্ট্রে কারখানা চালু করুক, যা কোভিড-১৯ মহামারীর অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে সহায়ক হবে। এরই অংশ হিসেবে গত বছর মে মাসে বিষয়টি নিয়ে প্রধান চিপ নির্মাতাদের সঙ্গে আলোচনায় বসেছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের এমন উদ্যোগে সাড়া দিয়ে চিপ নির্মাতারা অভ্যন্তরীণ উৎস থেকে সংশ্লিষ্ট প্রযুক্তি সরবরাহের নিশ্চয়তা চেয়েছে।
স্যামসাং ছাড়াও তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) জানায়, তারা যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের সঙ্গে কারখানা নির্মাণের বিষয়টি নিয়ে আলোচনা করে যাচ্ছে। তবে এখনো এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হয়নি। টিএসএমসি কর্তৃপক্ষ জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রসহ অন্যান্য জায়গায় চিপ তৈরির কারখানার জন্য উপযুক্ত জায়গা খুঁজে পেতে জোরেশোরে কাজ চালিয়ে যাচ্ছেন। তবে এ বিষয়ে এখন পর্যন্ত দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল