২২ জুন ২০২১
`

অনূর্ধ্ব ১৩ বয়সীদের জন্য ইনস্টাগ্রাম না আনার আহ্বান

-

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০টির মধ্যে ৪৪টি অঙ্গরাজ্য থেকেই ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে অনুরোধ করা হয়েছে অনূর্ধ্ব ১৩ বছর বয়সীদের জন্য ইনস্টাগ্রামের নতুন সংস্করণ না আনার জন্য। ৪৪ জন অ্যাটর্নি জেনারেল ফেসবুক সিইও মার্ক জাকারবার্গকে উদ্দেশ্য করে ওই অনুরোধ জানানো চিঠিতে স্বাক্ষর করেছেন। ওই চিঠিতে তারা মানসিক স্বাস্থ্য ও গোপনতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ১৩ বছরের কম বয়সীদের জন্য ইনস্টাগ্রামের পরিকল্পনা বাতিল করার আহ্বান জানান। শিশু সুরক্ষাবিষয়ক সংগঠন এবং কংগ্রেস একই উদ্বেগ প্রকাশ করার পর অ্যাটর্নি জেনারেলরা এই অনুরোধ জানালেন।
চিঠিতে বলা হয়েছে, সামাজিক মাধ্যমের ব্যবহার শিশুদের স্বাস্থ্য ও কল্যাণের জন্য ক্ষতিকর হতে পারে, যারা সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট সংশ্লিষ্ট চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত নয়।
এ ছাড়াও, ফেসবুক ঐতিহাসিকভাবেই নিজের প্ল্যাটফর্মে শিশুদের কল্যাণ নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। অ্যাটর্নি জেনারেলরা আমাদের শিশু নাগরিকদের রক্ষা করার বিষয়ে আগ্রহী এবং ফেসবুকের এই পরিকল্পনা যেখানে ১৩ বছরের কম বয়সী শিশুদের অনলাইনে কনটেন্ট শেয়ার করতে উৎসাহিত করা হয়, সেটি আমাদের আকাক্সক্ষার পরিপন্থী। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, শিশু উন্নয়ন, শিশু সুরক্ষা এবং মানসিক স্বাস্থ্য এবং গোপনতা প্রবক্তা বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করেই বোঝাপড়ার জায়গাটি তৈরি করা হচ্ছে।
১৩ বছরের কম বয়সীদের জন্য তৈরি করা ইনস্টাগ্রামে কোনো বিজ্ঞাপনও দেখানো হবে না। এমনকি শিশুদের ওপর ডিজিটাল প্রযুক্তির প্রভাব আরো ভালোভাবে বোঝার জন্য ফেসবুক বোস্টন শিশু হাসপাতালের একটি নতুন ডিজিটাল ওয়েলনেস ল্যাবের প্রতিষ্ঠাতা পৃষ্ঠপোষকতা করছে।



আরো সংবাদ