১২ মে ২০২১
`

নতুন আইওএসে অ্যাপ ট্র্যাকিং নিয়ন্ত্রণ করতে পারবেন

-

এখন আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীরা চাইলেই অ্যাপলের অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণের (১৪.৫) মাধ্যমে অ্যাপ ট্র্যাকিং নিয়ন্ত্রণ করতে পারবেন। নতুন এ ফিচারের নাম অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি। যদি কোনো প্রতিষ্ঠানের অ্যাপ কিংবা ওয়েবসাইট আপনার তথ্য সংরক্ষণের মাধ্যমে অনুসরণ করতে চায়, তবে সেটির ডেভেলপারদের অনুমতি নিতে হবে। অ্যাপলের সর্বশেষ অপারেটিং সিস্টেমে আপডেট করার পর পরই এ ফিচার স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। যদি চালু না হয় তবে কিছু সহজ পদ্ধতি অবলম্বন করে আপনি এটি সচল করতে পারবেন। প্রথমেই আপনাকে আইওএস অথবা আইপ্যাডওস ১৪.৫-এ আপডেট করে নিতে হবে। আইফোন ও আইপ্যাড দুই ডিভাইসেই এটি কাজ করবে। আপনার ডিভাইসে আপডেটেড অপারেটিং সিস্টেম চালু আছে কিনা তা দেখার জন্য ফোনের সেটিংস অপশনে যান। সেখান থেকে জেনারেল ক্লিক করে অ্যাবাউট অপশনে ক্লিক করুন। যদি আপনি সেখানে আইওএস ১৪.৫ না দেখতে পান তাহলে জেনারেল ট্যাব থেকে সফটওয়্যার আপডেট ক্লিক করে ডাউনলোডে ক্লিক করতে হবে। এতে করে আপনার ডিভাইসে সর্বশেষ অপারেটিং সিস্টেম ডাউনলোড হয়ে যাবে। তবে আপনাকে অবশ্যই অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি অপশন এনাবল করে দিতে হবে। এর জন্য সেটিংস থেকে প্রাইভেসি ট্যাবে যাবেন। সেখান থেকে ট্র্যাকিং অপশন অন করে দেবেন।
এরপর থেকে যখনই আপনি নতুন কোনো অ্যাপ ডাউনলোড করবেন তখন আপনি সেই অ্যাপ আপনার অন্যান্য অনলাইন সার্ফিংয়ের তথ্য সংরক্ষণ করে অনুসরণ করতে পারবে কি পারবে না তা নির্ধারণে একটি নোটিফেকশন আসবে। হ্যাঁ অথবা না অপশন ক্লিক করে আপনি সেটি নিয়ন্ত্রণ করতে পারবেন।



আরো সংবাদ


হামাসের কমান্ডার নিহত (৯৭২৫)চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (৯৫৯১)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭২৬০)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৫৮১)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮১৫)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬১)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৩১৪)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪০৯৪)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১১)কুম্ভমেলার তীর্থযাত্রীরা ভারতজুড়ে যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে (৩৫৬৯)