২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিজেদের চিপ উৎপাদন সক্ষমতা বাড়াচ্ছে ইনটেল

-

ইনটেল করপোরেশন নিজেদের চিপ উৎপাদন আরো বৃদ্ধি করার পরিকল্পনা নিয়েছে। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনাতে দু’টি কারখানা নির্মাণে ২ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্টটি। প্রতিষ্ঠানটির নতুন শীর্ষ নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে প্যাট জেলসিঞ্জার দায়িত্ব নেয়ার পরই এমন ঘোষণা দিয়েছন। সম্প্রতি কোম্পানির ভাবমূর্তি পুনরুদ্ধারের লক্ষ্যকে সামনে রেখে বড় ওই বিনিয়োগের ঘোষণা দেন নতুন সিইও প্যাট জেলসিঞ্জার। তার এ ঘোষণা বিশ্বের অন্যতম চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান তাইওয়ানিজ সেমিকন্ডাক্টর ম্যানুফাকচারিং কোম্পানি লিমিটেড (টিএসএমসি) ও স্যামসাং ইলেকট্রনিক্সের সাথে মুখোমুখি দাঁড় করিয়ে দেবে। একই সাথে এ উদ্যোগ প্রযুক্তি খাতে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে নেতৃত্বে সুসংহত করতে সাহায্য করবে।
জেলসিঞ্জার বলেন, আধুনিক নির্মাণ প্রযুক্তির মাধ্যমে ইনটেল তার সমস্যাগুলো সম্পূর্ণভাবে কাটিয়ে উঠেছে। একই সঙ্গে ২০২৩ সালে বাজারে চিপ চাহিদার দিকে খেয়াল রেখে ইনটেল তার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ফলে এখন আমরা বৃহৎ উৎপাদনের দিকে নজর রাখছি। জেলসিঞ্জার আরো জানান, অ্যারিজোনার চ্যান্ডলারে অবস্থিত শিল্প এলাকায় নতুন স্থাপন করা কারখানা দু’টিতে অন্তত তিন হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। একই সাথে যুক্তরাষ্ট্র ও ইউরোপে আরো নতুন কারখানা স্থাপনের পরিকল্পনাও করবে ইনটেল।
এসব ফ্যাক্টরিতে ইনটেল নিজেদের চিপ উৎপাদনের পাশাপাশি অন্যান্য চিপ তৈরিকারক প্রতিষ্ঠানের জন্যও উৎপাদনের সুযোগ রাখবে।
এ ছাড়া এ কারখানাগুলো অত্যাধুনিক কম্পিউটিং চিপ উৎপাদনের দিকে বেশি নজর দেবে। জেলসিঞ্জার জানান, ইনটেল চিপ শিল্পে নেতৃত্ব দিতে সম্পূর্ণ প্রস্তুত। পাশাপাশি এসব কারখানার জন্য চিপ তৈরিকারক প্রতিষ্ঠানের সাথেও চুক্তি হয়েছে। তবে জেলসিঞ্জার তাদের নাম প্রকাশ করেননি। তবে এক ওয়েবকাস্টে জেলসিঞ্জার জানান, অ্যামাজন, ক্যাসিও, কোয়ালকম ও মাইক্রোসফট ইনটেলের নতুন এ ফ্যাক্টরিতে উৎপাদন করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল