১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মুক্তিযুদ্ধ নিয়ে একটি ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা হবে

-

তথ্যপ্রযুক্তি ও টেলিকম সাংবাদিকদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) গত রোববার ‘মুক্তিযুদ্ধ-বিষয়ক অনলাইন কনটেন্ট বনাম তথ্যবিভ্রাট ও গুজব বিড়ম্বনা’ শীর্ষক ভার্চুয়াল সেমিনারের আয়োজন করে। সেমিনারে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, ‘মুক্তিযুদ্ধ নিয়ে একটি ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা হবে। মুক্তিযুদ্ধের সঠিক তথ্য সংরক্ষণ এবং তা নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে এ আর্কাইভ হবে।’ এই কাজে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার সাথে বেসরকারি প্রতিষ্ঠানকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি। এ ছাড়া গুজব প্রতিরোধে সব মহলকে সচেতন হওয়ার আহ্বান জানান। তিনি আরো বলেন, ‘বাংলাদেশে গুজব ছড়াতে ও সাইবার হামলা চালাতে একটি রাষ্ট্র প্রাতিষ্ঠানিকভাবে অর্থ বিনিয়োগ করছে। এ বিষয়ে বেশ কিছু প্রমাণ বাংলাদেশের হাতে এসেছে।’
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ-বিষয়ক কনটেন্ট গবেষক অমি রহমান পিয়াল। আলোচনায় অংশ নেন র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লøাহ, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি শাহিদ-উল-মুনীর, এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের নির্বাহী কমিটির সদস্য ও পলিসি চেয়ার সুমন আহমেদ সাবির, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, যুক্তরাষ্ট্রের ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক (ডাটা সায়েন্স) ড. রুহুল আমিন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির সাধারণ সম্পাদক রেজওয়ানা খান।
ওয়েবিনার সঞ্চালনা করেন টিএমজিবির আহ্বায়ক মুহাম্মদ খান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টিএমজিবির ট্রাস্ট্রি সদস্য ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন। ওয়েবিনার শেষে টিএমজিবি সংগঠনের অফিশিয়াল ওয়েবসাইট িি.িঃসমন.ড়ৎম উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।


আরো সংবাদ



premium cement