১৪ এপ্রিল ২০২১
`

আইটিইউ’র ডব্লিএসআইএস পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বিটিআরসি

-

মোবাইলফোন সিমের তথ্য সংরক্ষণ ও যাচাই-বাছাইয়ের জন্য কেন্দ্রীয় তথ্যভাণ্ডার বিটিআরসির ‘সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্ম’ সেবাটি আইটিইউ’র ডব্লিএসআইএস পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। সেবাটি সফলভাবে সম্পন্ন করার স্বীকৃতি হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) পুরস্কারটি পেলো। ২০১৭ সালের ১৫ জুন সেবাটি চালু রে বিটিআরসি।
সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্ম নামের এ তথ্যভাণ্ডারে আঙুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধিত সব সিমের তথ্য জমা থাকে। বায়োমেট্রিক সিম নিবন্ধন প্রক্রিয়াকে স্বচ্ছ ও গতিশীল করতে এ সেবা চালু করা হয়।
আইটিইউ হলো আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন। টেলিকমিউনিকেশন খাতে যেসব প্রতিষ্ঠান ভালোমানের সেবা দিয়ে থাকে তাদের একটি তালিকা করে সেবার মান বিবেচনায় সংগঠনটি পুরস্কারের জন্য মনোনীত করে। আর তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস)।
সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্ল্যাটফর্মের সেবা চালুর পর থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে কেউ সিম কিনতে চাইলে আগেই জানা যাবে ওই ব্যক্তির নামে এর আগে কতটি সিম নিবন্ধিত রয়েছে। যাচাই-বাছাইয়ে যদি দেখা যায়, একটি জাতীয়পত্রের বিপরীতে ২০টি প্রিপেইড ও পাঁচটির বেশি পোস্টপেইড সিম আছে, তাহলে নতুন করে কোনো সিম তিনি কিনতে পারবেন না।
এই পদ্ধতিটির সুবিধার বিষয়ে বিটিআরসি জানিয়েছে, একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে সব অপারেটর মিলিয়ে একজন গ্রাহকের কয়টি সিম রয়েছে, তা সহজে বের করার পাশাপাশি মোবাইলফোন সংযোগের প্রকৃত সংখ্যা এর মাধ্যমে সহজে জানা যাবে। কোনো নিবন্ধিত সিমের তথ্য নিয়ে সন্দেহ হলে বিটিআরসি তা যাচাই করে নিতে পারবে।



আরো সংবাদ


১৫ দিনের কঠোর বিধিনিষেধ মহারাষ্ট্রে সারা বিশ্বে একইসাথে রোজা শুরু হয় না যে কারণে বিনা প্রয়োজনে কেউ ঘরের বাইরে যা‌বেন না : আইজিপি রংপুরে যানবহান ও মানুষের ভিড়, নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে পুলিশ সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে দুর্দান্ত কোনো ফলাফলের বিষয়ে সন্দিহান বিশেষজ্ঞরা করোনা মহামারীর মধ্যে কুম্ভমেলায় লাখো মানুষ লকডাউনে বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রের দূতাবাস সেবা পাটুরিয়ায় পারাপার হচ্ছে শুধু জরুরি সেবাদানকারী গাড়ি সালথার নির্যাতিত পরিবারের মাঝে বিএনপি নেতার সহায়তা প্রদান আওয়ামী লীগের দুই গ্রুপের বিরোধের জেরে প্রাণ গেল ইতালী প্রবাসীর

সকল