২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অ্যান্ড্রয়েড-নির্ভর ফোন বেশি পছন্দ করেন বিল গেটস

-

মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস আইফোনের আইওএসের চেয়ে অ্যান্ড্রয়েডেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন তিনি। অতীতে অ্যান্ড্রয়েড ব্যবহার করেছেন, এখনো তা পাল্টায়নি। হাতে কখনো বা আইফোন থাকলেও তা নেহায়েত দরকার পড়লেই ব্যবহার করেন। দৈনন্দিন অন্যান্য কাজের জন্য অ্যান্ড্রয়েড ডিভাইস-ই পছন্দ গেটসের।
অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের উন্মুক্ত আচরণটি পছন্দ গেটসের। প্ল্যাটফর্মটিতে অপারেটিং সিস্টেমের সাথে সফটওয়্যার ইন্টারফেস যেভাবে আরো ‘নমনীয়’-সে বিষয়টি নজর কেড়েছে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতার।
গেটস জানান, ‘আমি আসলে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি। কারণ আমি সবকিছুর খোঁজ রাখতে চাই। আমি মাঝে মধ্যেই আইফোন ঘাঁটাই, কিন্তু আমার সাথে যেটি রাখি সেটি অ্যান্ড্রয়েড। কিছু অ্যান্ড্রয়েড নির্মাতা মাইক্রোসফট সফটওয়্যার প্রি-ইনস্টল করে রাখে যা আমার জন্য সুবিধাজনক। সফটওয়্যার যেভাবে অপারেটিং সিস্টেমের সাথে কাজ করে, সে বিষয়টিতেও তারা অপেক্ষাকৃত নমনীয়। এ জন্যই আমি এতে অভ্যস্থ হয়ে উঠেছি। সত্যি বলতে, আমার অনেক বন্ধুর আইফোন রয়েছে, তাই এতে দোষের কিছু নেই।’ মাইক্রোসফটের মোবাইল বিভাগের ব্যবস্থাপনা নিয়ে নিজ ব্যর্থতার কথা ২০১৯ সালেই স্বীকার করেন গেটস। ব্যাপারটিকে নিজের ‘সবচেয়ে বড় ভুল’ হিসেবেও আখ্যা দেন তিনি। এতে করে গুগল আইফোনের দৃঢ় প্রতিদ্বন্দ্বী অ্যান্ড্রয়েড গড়ে তোলে, আর মাইক্রোসফট ওই সময়ের ৪০ হাজার কোটি ডলার মূল্যের বাজার থেকে ছিটকে পড়ে।


আরো সংবাদ



premium cement