১৪ এপ্রিল ২০২১
`

বাংলাদেশে চালু হলো স্পটিফাই

-

স্ট্রিমিং প্ল্যাটফর্ম স্পটিফাই ৮৫টি নতুন বাজারে প্রবেশ করার ঘোষণা দিয়েছে। ১০০ কোটিরও বেশি নতুন গ্রাহকের কাছে পৌঁছানোর পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশসহ এশিয়ার উন্নয়নশীল বেশ কয়েকটি দেশে পরিষেবাটি চালু করেছে। গত সোমবার জাস্টিন বিবার, প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলকে নিয়ে একটি লাইভ স্ট্রিমিং ইভেন্টের মাধ্যমে এই ঘোষণাটি দিয়েছে।
স্পটিফাই নতুন উচ্চমানের সাউন্ড সাবস্ক্রিপশন পরিষেবা এবং পডকাস্টের জন্য বিজ্ঞাপনের মার্কেটপ্লেসও ঘোষণা করেছে। স্পটিফাই এর নতুন বাজারগুলোর বেশির ভাগই এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগরীয় এবং ক্যারিবীয় অঞ্চলের উন্নয়নশীল দেশ। এই বাজারগুলো একসঙ্গে একশ কোটিরও বেশি লোকের প্রতিনিধিত্ব করে, যার মধ্যে প্রায় অর্ধেক এরই মধ্যে ইন্টারনেট ব্যবহার করছেন।
বাংলাদেশ, পাকিস্তান এবং নাইজেরিয়ার মতো যে এলাকাগুলোতে স্পটিফাই চালু হচ্ছে তার মধ্যে কয়েকটিতে বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল ইন্টারনেট ব্যবহারকারী জনসংখ্যা রয়েছে। এরই মধ্যে ভারত, রাশিয়া এবং মধ্যপ্রাচ্যে সম্প্রসারণের মাধ্যমে কয়েক মিলিয়ন নতুন গ্রাহক সংগ্রহ করেছে স্পটিফাই।
এক দশকেরও বেশি সময় আগে এই পরিষেবাটি শুরু করা সুইডিশ সংস্থা স্পটিফাই বর্তমানে ৯৩টি পরিষেবা দেয়। প্লাটফর্মটির মাসিক সক্রিয় ব্যবহারকারী ৩৪ কোটি ৫০ লাখ। যদিও বিশাল বাজার অংশীদারিত্ব সত্ত্বেও বিশেষ করে স্ট্রিমিং রয়্যালটি নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচনার মুখে রয়েছে স্পটিফাই। শিল্পী ও সঙ্গীত শিল্প সংশ্লিষ্টদের অভিযোগ স্পটিফাই যে রয়্যালটি দেয় তা পর্যাপ্ত নয়।



আরো সংবাদ


অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত নোয়াখালীতে স্ত্রীকে হত্যার চেষ্টার অভিযোগে স্বামী কারাগারে মোবাইল চুরির অপবাদে ধর্ষণ, আটক ৩

সকল