২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ম্যালওয়্যারের অস্তিত্ব মিলেছে ৩০ হাজার ম্যাকে

-

অ্যাপল কম্পিউটার বা ম্যাকবুকে ম্যালওয়্যারের আক্রমণ হতে পারে এটা অনেকের কাছেই অস্বাভাবিক ব্যাপার। তবে সম্প্রতি ম্যাক কম্পিউটারে রহস্যময় এক ম্যালওয়্যারের অস্তিত্ব খুঁজে পেয়েছেন নিরাপত্তা গবেষকরা। অঘটন ঘটিয়ে নিজেকে মুছে দেয়ার ক্ষমতা রয়েছে ওই ম্যালওয়্যারটির মধ্যে। এতে করে কোনো ম্যাক আক্রান্ত হওয়ার পর ঠিক কী কারণে সমস্যা হচ্ছে তা আর জানা যেত না। তবে, গবেষকদের চোখ ফাঁকি দিতে পারেনি ম্যালওয়্যারটি।
ম্যালওয়্যারবাইটস ও রেডক্যানারির নিরাপত্তা গবেষকরা প্রায় ৩০ হাজার ম্যাকে রহস্যময় ওই ম্যালওয়্যার খুঁজে পেয়েছেন। এর আক্রমণের কারণে ম্যাকে ঠিক কী হতে পারত, তা এখনো জানা যায়নি। গবেষকরা এর নাম দিয়েছেন ‘সিলভার স্প্যারো’।
নিরাপত্তা সংস্থা রেডক্যানারি জানিয়েছে, একটি নয়, ম্যালওয়্যারের একাধিক সংস্করণ খুঁজে পেয়েছে তারা। ইনটেল চিপ চালিত ম্যাকে আক্রমণ করতে পারবে এমন ম্যালওয়্যারের পাশাপাশি অ্যাপলের এম১ চিপ চালিত ম্যাকে আক্রমণ করতে পারবে এমন ম্যালওয়্যার সংস্করণও ধরা পড়েছে।
অ্যাপল এরই মধ্যে বাইনারি বাতিল করেছে। এতে করে ভুলক্রমেও আর ম্যাক ব্যবহারকারীরা ম্যালওয়্যারটি ইনস্টল করতে পারবেন না। ম্যাকে ইনটেল চিপের বদলে নিজ চিপ ব্যবহারের সিদ্ধান্ত আগেই জানিয়েছে অ্যাপল। এতে করে যে সুযোগ তৈরি হবে তা ব্যবহার করে বিভিন্ন অপরাধীরা ম্যালওয়্যার দিয়ে দিতে পারে বলে সতর্ক করেছিল গবেষকরা।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল