১৪ এপ্রিল ২০২১
`

ম্যালওয়্যারের অস্তিত্ব মিলেছে ৩০ হাজার ম্যাকে

-

অ্যাপল কম্পিউটার বা ম্যাকবুকে ম্যালওয়্যারের আক্রমণ হতে পারে এটা অনেকের কাছেই অস্বাভাবিক ব্যাপার। তবে সম্প্রতি ম্যাক কম্পিউটারে রহস্যময় এক ম্যালওয়্যারের অস্তিত্ব খুঁজে পেয়েছেন নিরাপত্তা গবেষকরা। অঘটন ঘটিয়ে নিজেকে মুছে দেয়ার ক্ষমতা রয়েছে ওই ম্যালওয়্যারটির মধ্যে। এতে করে কোনো ম্যাক আক্রান্ত হওয়ার পর ঠিক কী কারণে সমস্যা হচ্ছে তা আর জানা যেত না। তবে, গবেষকদের চোখ ফাঁকি দিতে পারেনি ম্যালওয়্যারটি।
ম্যালওয়্যারবাইটস ও রেডক্যানারির নিরাপত্তা গবেষকরা প্রায় ৩০ হাজার ম্যাকে রহস্যময় ওই ম্যালওয়্যার খুঁজে পেয়েছেন। এর আক্রমণের কারণে ম্যাকে ঠিক কী হতে পারত, তা এখনো জানা যায়নি। গবেষকরা এর নাম দিয়েছেন ‘সিলভার স্প্যারো’।
নিরাপত্তা সংস্থা রেডক্যানারি জানিয়েছে, একটি নয়, ম্যালওয়্যারের একাধিক সংস্করণ খুঁজে পেয়েছে তারা। ইনটেল চিপ চালিত ম্যাকে আক্রমণ করতে পারবে এমন ম্যালওয়্যারের পাশাপাশি অ্যাপলের এম১ চিপ চালিত ম্যাকে আক্রমণ করতে পারবে এমন ম্যালওয়্যার সংস্করণও ধরা পড়েছে।
অ্যাপল এরই মধ্যে বাইনারি বাতিল করেছে। এতে করে ভুলক্রমেও আর ম্যাক ব্যবহারকারীরা ম্যালওয়্যারটি ইনস্টল করতে পারবেন না। ম্যাকে ইনটেল চিপের বদলে নিজ চিপ ব্যবহারের সিদ্ধান্ত আগেই জানিয়েছে অ্যাপল। এতে করে যে সুযোগ তৈরি হবে তা ব্যবহার করে বিভিন্ন অপরাধীরা ম্যালওয়্যার দিয়ে দিতে পারে বলে সতর্ক করেছিল গবেষকরা।



আরো সংবাদ


অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত নোয়াখালীতে স্ত্রীকে হত্যার চেষ্টার অভিযোগে স্বামী কারাগারে মোবাইল চুরির অপবাদে ধর্ষণ, আটক ৩

সকল