০৫ মার্চ ২০২১
`

সাইবার নিরাপত্তায় সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন জো বাইডেন

-

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছেন জো বাইডেন। এর পরই তিনি ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) কর্মকর্তা অ্যানি নিউবার্গারকে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের নতুন সৃষ্ট পদে ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার হিসেবে নিয়োগ দিয়েছেন। অ্যানি নিউবার্গার এনএসএর সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে পরিচিত মুখ। বিদেশী সাইবার অপরাধীদের হামলার ধরন এবং কৌশল বিষয়ে তিনি প্রতিষ্ঠানগুলোকে আগাম সতর্ক করতেন। বাইডেন প্রশাসনের সাইবার কাউন্সিলের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন সাইবার গুরু মাইকেল সুলমিয়ার, হোমল্যান্ড সিকিউরিটির উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন এলিজাবেথ শেরউড-রান্ডাল এবং ডেপুটি উপদেষ্টার দায়িত্ব পেয়েছেন রাশ ট্র্যাভার্স।
গত ডিসেম্বরে ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্করতম সাইবার হামলার মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র। সন্দেহভাজন রাশিয়া-সমর্থিত হ্যাকাররা ‘সোলারওয়ান্ডস ওরিয়ন’ নামের পর্যবেক্ষণ ও পরিচালনা সফটওয়্যারে অনুপ্রবেশের মাধ্যমে যুক্তরাষ্ট্রের কমপক্ষে ২৫০টি ফেডারেল এজেন্সি ও শীর্ষ প্রতিষ্ঠানের সংবেদনশীল তথ্যভাণ্ডারে প্রবেশাধিকার নিয়েছিল। একযোগে বিপুলসংখ্যক প্রতিষ্ঠানে সাইবার হামলার বিষয়টিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ও ভয়ানক বলা হলেও বিষয়টি নিয়ে ক্ষমতা ছাড়ার আগ পর্যন্ত কোনো মন্তব্য করেনি ট্রাম্প প্রশাসন।
গত ডিসেম্বরে মার্কিন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ধারাবাহিক সাইবার হামলা বিষয়ে টেক জায়ান্ট অ্যামাজন ও মাইক্রোসফটের মতো ক্লাউড পরিষেবা সরবরাহ করা প্রতিষ্ঠানগুলো সাইবার হামলা নিয়ে গভীর তদন্ত করেছে। মাইক্রোসফট স্বীকার করেছে, তাদের কিছু সোর্সকোড দেখতে সক্ষম হয়েছে হ্যাকাররা।
ইন্টেল, সিসকো, ভিএমওয়্যার ও এনভিডিয়ার মতো টেক জায়ান্টগুলোসহ অন্তত ২৪টি বড় সংস্থা সোলারওয়াইন্ডসের মাধ্যমে সাইবার হামলার শিকার হয়েছে। সন্দেহভাজন রাশিয়ার হ্যাকাররা আইটি ম্যানেজমেন্ট সংস্থা সোলারওয়াইন্ডসের বিক্রি করা ওরিওন সফটওয়্যারটিতে একটি ম্যালওয়্যার ইনস্টল করেছিল। এর মাধ্যমে তারা মার্কিন সরকারের বেশ কয়েকটি সংস্থা ও ব্যবসাপ্রতিষ্ঠানের সংবেদনশীল ডাটায় প্রবেশ করে।
শুধু প্রতিষ্ঠান নয়; ব্যক্তিপর্যায়ে সাইবার হামলা ক্রমে বাড়ছে। সাইবার নিরাপত্তার গুরুত্ব অনুধাবন করে বিষয়টিতে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরই অংশ হিসেবে সাইবার নিরাপত্তায় অভিজ্ঞ বেশ কয়েকজনকে নিয়োগ দিয়েছেন তিনি। একই সাথে আরো কিছু সাইবার নিরাপত্তা কর্মকর্তা নিয়োগ দেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে।



আরো সংবাদ