২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ভারতে আইফোন উৎপাদন করবে পেগাট্রন

-

অ্যাপলের গুরুত্বপূর্ণ তিন চুক্তিভিত্তিক পণ্য সরবরাহকারীর মধ্যে ফক্সকন ও উইস্ট্রনের ভারতে উৎপাদন কার্যক্রম আগে থেকে চালু থাকলেও একমাত্র পেগাট্রনের কোনো কার্যক্রম ছিল না। এবার পেগাট্রনও মোদি সরকারের পিএলআই সুবিধার আওতায় দেশটিতে উৎপাদন কার্যক্রম শুরু করতে যাচ্ছে।
বিশ্বের দ্বিতীয় বৃহৎ চুক্তিভিত্তিক ইলেকট্রনিকস নির্মাতা এবং অ্যাপল ইনকরপোরেশনের অন্যতম পণ্য সরবরাহকারী পেগাট্রন করপোরেশন। তাইওয়ানভিত্তিক প্রতিষ্ঠানটি ভারতে আইফোন উৎপাদন কার্যক্রম শুরুর লক্ষ্যে চেন্নাইয়ের একটি শিল্পপার্কে ৫০ হাজার বগফুট জায়গা ভাড়া নিয়েছে।
অ্যাপলের অন্যতম দুই পণ্য সরবরাহকারী ফক্সকন ও পেগাট্রন। উভয় প্রতিষ্ঠান তাইওয়ানভিত্তিক হলেও চীনে স্থাপিত কারখানায় আইফোনসহ অন্যান্য অ্যাপল ডিভাইস চুক্তিভিত্তিতে তৈরি করে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য সম্পর্ক ভালো যাচ্ছে না। এ পরিস্থিতিতে চীনে অ্যাপল পণ্য উৎপাদন নিয়ে চাপে রয়েছে ফক্সকন ও পেগাট্রন।
চলতি বছরের দ্বিতীয়ার্ধ কিংবা আগামী বছরের শুরুর দিকে পেগাট্রনের ভারতীয় কারখানায় পুরোদমে উৎপাদন কার্যক্রম শুরু হবে। পেগাট্রন গত বছর জুলাইয়ে ভারতে কারখানা স্থাপনের নিবন্ধন পায়। কিন্তু নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ মহামারীর কারণে বিষয়টি দীর্ঘদিন স্থগিত ছিল।
ভারতের কেন্দ্রীয় সরকার দেশীয় উৎপাদনে উৎসাহ দিতে প্রডাকশন লিংক ইনসেনটিভ (পিএলআই) উদ্যোগের ঘোষণা দিয়েছে। পিএলআই সুবিধা নিয়ে ভারতে উৎপাদন কার্যক্রম জোরদারের ঘোষণা দিয়েছে পেগাট্রনসহ আরো দুই অ্যাপল সরবরাহকারী ফক্সকন ও উইস্ট্রন।


আরো সংবাদ



premium cement