২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঘুষ ও অর্থ আত্মসাতের মামলায় স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যানের কারাদণ্ড

-

স্যামসাং সাম্রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিক্স, যেটির প্রধান জেই ওয়াই লি। এই প্রতিষ্ঠানটির আয় দক্ষিণ কোরিয়ার জিডিপির শতকরা ১২ ভাগের সমান। স্যামসাং সাম্রাজ্যের ভবিষ্যৎ উত্তরাধিকারী হিসেবে পরিচিত জেই ওয়াই লি’কে সোমবার ৩০ মাসের কারাদণ্ড দিয়েছে দক্ষিণ কোরিয়ার আদালত।
বিশ্বের বৃহত্তম স্মার্টফোন এবং মেমোরি চিপ প্রস্তুতকারী স্যামসাং ইলেকট্রনিক্সের ভাইস-চেয়ারম্যান লি’কে ঘুষ ও অর্থ আত্মসাতের মামলায় দোষী সাব্যস্ত করেছে দেশটির হাইকোর্ট এবং তাকে তাৎক্ষণিকভাবে হেফাজতে নেয়া হয়েছে।
২০১৫ সালে স্যামসাংয়ের দুটি সহায়ক প্রতিষ্ঠান একত্রকরণের মাধ্যমে বিতর্কের সৃষ্টি হয়। স্যামসাং গ্রুপের ওপর নিজের নিয়ন্ত্রণ বাড়াতে লি’র যে পরিকল্পনা ছিল, ওই একত্রকরণ তাতে সহায়তা করেছে, এমন আঁতাতের প্রমাণ পাওয়ায় আগেই জেল খেটেছেন লি।
২০১৭ সালে প্রথম গ্রেফতার হন লি। স্যামসাং গ্রুপের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকসের ওপর নিজের নিয়ন্ত্রণ জোরদার করার জন্য দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গুয়েন হাইকে ঘুষ দিয়েছিলেন, এমন অভিযোগের পাশাপাশি তহবিল আত্মসাৎ এবং অন্যান্য অভিযোগে লি’কে দোষী সাব্যস্ত করেছিল আদালত।
২০১৭ সালের আগস্টে লিকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। ছয় মাস পর সাজা অর্ধেক করে লি’র কারাদণ্ড বাতিল করে সিউল হাইকোর্ট। এতে সে সময় মুক্তি পেয়েছিলেন স্যামসাং উত্তরাধিকারী। পরে আবার সংশ্লিষ্ট আরো কিছু অপকর্মের অভিযোগ আনা হলে মামলা ফের সচল হয় এবং দেশটির সুপ্রিম কোর্ট মামলাটি ফের শুনানির জন্য সিউল হাইকোর্টে পাঠান। গত ১৮ জানুয়ারি সিউল হাইকোর্ট লি’কে ২ বছর ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন।


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল