২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটাল সিইএসের পর্দা নামবে আজ

-

বৈশ্বিক স্মার্টফোন বাজারে গত দুই বছর ফোল্ডেবল ফোন দারুণ আবেদন সৃষ্টি করেছে। তবে ডিভাইস নির্মাতারা গ্রাহক প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে। ফোল্ডেবল ফোনের আবেদন ছাপিয়ে এবার রোলেবল ফোনের চল শুরু হতে যাচ্ছে। সিইএস ২০২১ সালের প্রথম দিন রোলেবল ফোন উন্মোচন করেছে এলজি, যা চলতি বছরের শেষদিকে সরবরাহ শুরু হবে। এলজির পাশাপাশি টিসিএল সিইএসের চলতি আসরে নিজেদের একটি রোলেবল ফোনের প্রোটোটাইপ প্রদর্শন করেছে।
২০২০ সালে ফাইভ-জির বাণিজ্যিক ব্যবহার বিস্তৃত হয়েছে ঠিকই। কিন্তু দ্রুতগতির এ নেটওয়ার্ক প্রযুক্তির পূর্ণাঙ্গ সুযোগ-সুবিধা পেতে আরো কিছুটা সময় লাগবে। সিইএস ২০২১-এর এবারের আসরে তাই ফাইভ-জির ভবিষ্যৎ সুযোগ-সুবিধা নিয়ে বিস্তর তুলে ধরা হয়েছে। ফাইভ-জি ডিভাইস এবং নেটওয়ার্ক নিয়ে বেশ কিছু বড় ঘোষণা এসেছে। চলতি বছর ফাইভ-জি স্মার্টফোনের মূল্যহ্রাস সবার জন্য ফাইভ-জির সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।
বিশ্ববাসীর সামনে গত বছর নতুন এবং একেবারে ভিন্ন কিছু চ্যালেঞ্জের উদ্ভব হয়েছে। এর মূলে ছিল নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ মহামারী। চলমান মহামারী মোকাবেলায় তথ্যপ্রযুক্তির সহজলভ্যতা সবচেয়ে বেশি অবদান রেখেছে এবং এখনো রাখছে। যে কারণে সিইএস ২০২১-এ স্বাস্থ্যসংশ্লিষ্ট গ্যাজেটস, ফিটনেস সরঞ্জাম এবং পরিধেয় প্রযুক্তিপণ্য বিশেষ নজর কেড়েছে। জিএইচএসপি নামে একটি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ‘গ্রিনলাইট আল্ট্রাভায়োলেট লাইট’ উন্মোচন করেছে, যা গাড়ির মধ্যে করোনাভাইরাস ধ্বংস করতে সক্ষম। নির্মাতা প্রতিষ্ঠানটির দাবি, এরই মধ্যে তাদের আল্ট্রাভায়োলেট লাইট করোনাভাইরাস ধ্বংসে বাণিজ্যিক যানবাহনে ব্যবহার শুরু হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল