২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

উইচ্যাট ও টিকটক নিষিদ্ধে ট্রাম্পের অভিযান সফল হবে কি?

-

দীর্ঘ দিন ধরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে চীনা প্রতিষ্ঠানগুলোকে কোণঠাসা করে রেখেছিলেন। জাতীয় সুরক্ষার জন্য ঝুঁঁকি দাবি করে একপর্যায়ে যুক্তরাষ্ট্রে চীনা সামাজিক যোগাযোগ প্লাটফর্ম উইচ্যাট ও টিকটক বন্ধে পৃথক দু’টি নির্বাহী আদেশে সই করেন ট্রাম্প। ওই নির্বাহী আদেশবলে গত ২০ সেপ্টেম্বর থেকে মার্কিন বাণিজ্য বিভাগ অ্যাপলের অ্যাপ স্টোর এবং গুগলের প্লেস্টোর থেকে টিকটক ডাউনলোড সুবিধা বন্ধ করতে নির্দেশ দিয়েছিল। এর পরই প্লাটফর্মগুলো মার্কিন আদালতের শরণাপন্ন হয়। ২৭ সেপ্টেম্বর আদালত টিকটক ডাউনলোড নিষেধাজ্ঞা সাময়িক স্থগিত করেন। ওই নিষেধাজ্ঞা বাস্তবায়ন না হলেও ডোনাল্ড ট্রাম্পের উইচ্যাট ও টিকটক অ্যাপ নিষিদ্ধ করার যে চেষ্টা, তা শেষ পর্যন্ত সফল হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন মার্কিন জাতীয় সুরক্ষা উপদেষ্টা রবার্ট ও ব্রায়ান।
উপদেষ্টারা আরো বলেন, ‘আমরা এখন পর্যবেক্ষণ করছি। আদালতে মামলাগুলো চলমান রয়েছে। সুতরাং ফেডারেল সরকার অপেক্ষা করবে এবং আদালতের নির্দেশমতে, নিষেধাজ্ঞা বিষয়ে কী করতে পারি কিংবা পারি না, তা খতিয়ে দেখা হচ্ছে।’
যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হওয়া অন্য চীনা সংস্থার অ্যাপগুলোর দিকেও নজর দেয়া হচ্ছে জানিয়ে ও ব্রায়ান বলেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণের থেকে প্রচুর ডাটা নিচ্ছি। আমরা সেই অ্যাপ্লিকেশনগুলোর দিকেও নজর রেখেছি। সেগুলোর বিষয়েও কিছু পদক্ষেপ নেয়া যেতে পারে। প্রেসিডেন্ট এখন কী সিদ্ধান্ত নেবেন, তা আমাদের দেখতে হবে।
যদিও যুক্তরাষ্ট্রে আগে থেকেই যারা টিকটক ব্যবহার করছেন, তাদের ক্ষেত্রে অ্যাপটি ব্যবহারে কোনো বাধা ছিল না। মার্কিন বাণিজ্য বিভাগের নিষেধাজ্ঞায় নতুন করে ডাউনলোড ও কেউ একবার আনইনস্টল করলে পুনরায় ডাউনলোড বন্ধ রাখার কথা বলা হয়েছিল। মার্কিন আদালতের আদেশ অনুযায়ী এখন আপাতত কোনো বাধা নেই।


আরো সংবাদ



premium cement