২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন চলছে

-


‘বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড-২০২০’-এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ষষ্ঠবারের মতো এই অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে। তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা ড়হষরহব.নফলংড়.ড়ৎম ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডের অনলাইন আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। চূড়ান্ত বিজয়ীদের জন্য থাকবে ৫০ হাজার টাকার পুরস্কার।
প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ছয় সদস্যের আইজেএসও বাংলাদেশ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এ বছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানিতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও-২০২০ স্থগিত করা হয়েছে। অন্য দিকে, ছয় সদস্যের ওই দল গঠনের জন্য ২০১৫ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। শিক্ষার্থীদের মধ্যে বিডিজেএসওর ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এ বছর কোনো ভেনুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে।
এ বছর অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন, আঞ্চলিক পর্ব, জাতীয় পর্ব ও বিডিজেএসও ক্যাম্প সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের যেকোনো অঞ্চলের স্কুল, কলেজ ও মাদরাসাপড়ুয়া শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করে বিডিজেএসওতে অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডে অংশ নেয়ার জন্য রেজিস্ট্রেশন করা যাবে আগামী ৩০ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে িি.িনফলংড়.ড়ৎম ওয়েবসাইটে।


আরো সংবাদ



premium cement