২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

টুইটারে নিরাপত্তা প্রধানের পদে হ্যাকার পিটার জাটকো

-

প্রযুক্তি জগতে আঁধার জগতের বাসিন্দা হ্যাকার পিটার জাটকো ‘মাজ’ নামেই বেশি পরিচিত। বিখ্যাত এই হ্যাকারকে নিরাপত্তা প্রধানের পদ দিয়েছে টুইটার। জাটকো সরাসরি জ্যাক ডরসিকে নিজ কর্মকাণ্ডের ব্যাপারে জানাবেন। টুইটারে তিনি ‘নিরাপত্তা প্রধান’ হিসেবে কাজ করার পাশাপাশি প্রতিষ্ঠানের কাঠামোগত ও অনুশীলনের পরিবর্তন আনার ব্যাপারে বিস্তৃত সুপারিশ করার সুযোগ থাকবে তার। ৪৫ থেকে ৫০ দিনের একটি পর্যালোচনা ধাপ অতিক্রম করার পর টুইটারের গুরুত্বপূর্ণ নিরাপত্তা কর্মকাণ্ডের নিয়ন্ত্রণ নেবেন তিনি।
জাটকো জানিয়েছেন, তিনি তথ্য নিরাপত্তা, সাইটের বিশুদ্ধতা, বাহ্যিক নিরাপত্তা, প্ল্যাটফর্ম অখণ্ডতা’ খতিয়ে দেখবেন। এর আগে ইলেকট্রনিক লেনদেন প্রক্রিয়া স্ট্রাইপের নিরাপত্তা তত্ত্বাবধানে ছিলেন তিনি। স্ট্রাইপের আগে গুগলে বিশেষ প্রকল্পে এবং পেন্টাগনের ‘ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড প্রজেক্টস এজেন্সির (ডারপা) হয়ে কাজ করেছেন।
জাটকোর ক্যারিয়ার শুরু হয় ১৯৯০-এর দশকে। ওই সময় সরকারি এক ঠিকাদারের হয়ে ক্রমাগত গোপনীয় কাজ করেছেন তিনি। ‘কাল্ট অব দ্য ডেড কাও’ নামের এক হ্যাকিং গ্রুপের নেতৃস্থানীয়দের মধ্যেও ছিলেন জাটকো। হ্যাকিং গ্রুপটি উইন্ডোজ হ্যাকিং টুল ছেড়ে মাইক্রোসফটকে নিজেদের নিরাপত্তা উন্নত করতে প্ররোচিত করেছিল।
আমি জানি না টুইটারের নিরাপত্তা কেউ ঠিক করতে পারবে কি না। কিন্তু তাকে আমার তালিকার শীর্ষেই রাখতাম। জাটকো প্রসঙ্গে বলেছেন ড্যান কফম্যান। সাবেক ডারপা এ কর্মকর্তা একসময়ে জাটকোর তত্ত্বাবধায়ক ছিলেন, বর্তমানে তিনি গুগলের অ্যাডভান্সড প্রডাক্টস গ্রুপ প্রধানের দায়িত্বে রয়েছেন।
মূলত নিরাপত্তা প্রশ্নে বিতর্কিত টুইটার। এক বছর আগে টুইটারে কাজ করেছেন এমন দুই ব্যক্তির বিরুদ্ধে সৌদি আরবের হয়ে গুপ্তচরবৃত্তি চালানোর অভিযোগ উঠেছিল। এ বছরের জুলাইয়ে মহারথীদের টুইটার অ্যাকাউন্ট সামলে রাখতে পারেননি তারা। অ্যাকাউন্টগুলো কিছু সময়ের জন্য হ্যাকারদের হাতে চলে গিয়েছিল এবং সেগুলো থেকে বিটকয়েন স্ক্যাম চালানো হয়েছিল।


আরো সংবাদ



premium cement