২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নতুন স্মার্টফোন কেনার বাজেট কত?

-

কাউন্টারপয়েন্টের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনের আন্তর্জাতিক বাজারে করোনা মহামারীর প্রভাব ব্যাপকভাবেই পড়ছে। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে চলায় সব বৃহৎ বাজারেই ভোক্তা ব্যয় উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। এ পরিস্থিতিতে কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণায় উঠে এসেছে, ২০২০ সালের স্মার্টফোন বিক্রির প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়ছে।
এ গবেষণায় অংশ নেয়া প্রতি তিনজনের মধ্যে একজন বলেছেন, পরেরবার নতুন স্মার্টফোন কেনার সময় বাজেট ২০ শতাংশ কমাতে চান তারা। স্মার্টফোনের সাতটি শীর্ষ ভোক্তা বাজারের (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারত, জার্মানি, স্পেন ও ইতালি) ওপর পরিচালিত এ গবেষণায় দেখা যায়, প্রায় অর্ধেক উত্তরদাতাই তাদের পরবর্তী স্মার্টফোন কেনার পরিকল্পনা বিলম্বিত করছেন। যারা পরের স্মার্টফোন কেনা বিলম্বিত করার পরিকল্পনা করছেন, তাদের সংখ্যাটা ভারতেই সবচেয়ে বেশি। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ জনবহুল এ দেশের ৬১ শতাংশ উত্তরদাতা বলেছেন, পরবর্তী স্মার্টফোন কিনতে অপেক্ষা করবেন তারা। এ সংখ্যায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে স্পেন (৫৮ শতাংশ) ও ইতালি (৫৬ শতাংশ)।
স্মার্টফোনের যে কয়টি শীর্ষ বাজার তার সবগুলোতেই করোনাভাইরাস একটু বেশিই আঘাত হেনেছে। ইউরোপের ইতালি, ফ্রান্স, স্পেন সবার আগে কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত হয়েছে। এরপর ভাইরাসটি লণ্ডভণ্ড করে দেয় বিশ্বের সবচেয়ে ধনী দেশ যুক্তরাষ্ট্রকে, এখন দুমড়ে-মুচড়ে দিচ্ছে ভারতকে, যেটি অন্যতম বৃহৎ বাজার।
নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে ভারতের অংশগ্রহণকারীরা জানিয়েছে, তারা ১৩৫ থেকে ২৫০ ডলার ব্যয় করতে ইচ্ছুক এবং অর্ধেকেরও বেশি আগামী বছর তাদের পরবর্তী স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন। দীর্ঘ সময় অপেক্ষার কারণে দেশটিতে গ্রাহকদের স্মার্টফোন রিপ্লেসমেন্ট সাইকেল গড়ে বর্তমানের ২২ মাস থেকে বেড়ে ২৬ মাস হয়ে গেছে।


আরো সংবাদ



premium cement