২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হুয়াওয়ের অটোনোমাস ড্রাইভিং নেটওয়ার্ক এডিএন

-

‘হুয়াওয়ে কানেক্ট-২০২০’ সম্মেলনে অটোনোমাস ড্রাইভিং নেটওয়ার্ক (এডিএন) সলিউশন উন্মোচন করেছে হুয়াওয়ে। এডিএন নেটওয়ার্কে ইন্টেলিজেন্স প্রযুক্তির পাশাপাশি নেটওয়ার্ক এলিমেন্ট (এনই), নেটওয়ার্ক এবং ক্লাউড লেয়ারে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সমন্বয় ঘটাবে। ইন্টারনেট অব থিংস (আইওটি) ও ফাইভ-জির মাধ্যমে পরবর্তী প্রজন্মের মোবাইল ইন্টারনেট প্রযুক্তিগুলোর চলমান বিকাশের ফলে মানবজাতি দ্রুত একটি ইন্টেলিজেন্ট ও কানেক্টেড বিশ্বের দিকে এগিয়ে চলেছে। এন্টারপ্রাইজ নেটওয়ার্ক অফিস থেকে উৎপাদনে বিস্তৃত হবে এবং সিঙ্গেল ডোমেইন ম্যানেজমেন্ট থেকে নেটওয়ার্ক-ওয়াইড সমন্বয়ে রূপান্তর ঘটবে। হুয়াওয়ের এই এন্টারপ্রাইজ নেটওয়ার্ককে অটোনোমাস ড্রাইভিংয়ের দিকে চালিত করবে এবং খাতজুড়ে হাইপার-অটোমেটেড ডিজিটাল সেবা এবং কার্যক্রমের ক্ষমতায়ন ঘটাবে।
হুয়াওয়ের গ্লোবাল ইন্ডাস্ট্রি ভিশন (জিআইভি) ২০২৫ অনুযায়ী, বড় প্রতিষ্ঠানগুলোর ৯৭ শতাংশই ২০২৫ সালের মধ্যে এআই ব্যবহার করবে। এন্টারপ্রাইজ নেটওয়ার্ক এআই সক্ষমতাকে একীভূত করে ম্যানুয়াল ওঅ্যান্ডএম দক্ষতার সীমাবদ্ধতাগুলো অতিক্রম করতে পারবে, হাই অটোমেশন এবং ইন্টেলিজেন্সের মাধ্যমে অটোনোমাস ড্রাইভিং সক্ষমতা অর্জন করতে পারে। একবার তৈরি হয়ে গেলে এডিএন এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল সেবার উদ্ভাবন এবং কর্মদক্ষতা বৃদ্ধির পথ সুগম করবে।
হুয়াওয়ের জেনারেল ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রেসিডেন্ট লু হংজু জানিয়েছেন, হুয়াওয়ে কানেক্টিভিটি খাতে এআইকে পুরোপুরিভাবে চালু এবং এডিএন তৈরির পরিকল্পনা করেছে। যার ফলে নেটওয়ার্ক হিউম্যান-মেশিনের সমন্বয়ে সাধারণ অটোমেশন থেকে হাইপার-অটোমেশনে বিকশিত হবে। আমাদের প্রত্যাশা, তিন বছরের মধ্যে লেভেল-৩ কন্ডিশনাল অটোনোমাস নেটওয়ার্ক, পাঁচ বছরের মধ্যে লেভেল-৪ হাই-অটোনোমাস নেটওয়ার্ক এবং সাত থেকে ১০ বছরের মধ্যে লেভেল-৫ সম্পূর্ণ অটোনোমাস নেটওয়ার্ক অর্জন করা।
তিন স্তরের এআই সক্ষমতা সম্পূর্ণরূপে একীভূতকরণের মাধ্যমে হুয়াওয়ে এডিএনের সেলফ অর্গানাইজিং, সেলফ-হিলিং এবং সেলফ-অপ্টিমাইজিং অটোনোমাস নেটওয়ার্ক তৈরির লক্ষ্য রয়েছে, যা স্বয়ংক্রিয়ভাবে বিবর্তিত হতে পারবে। প্রয়োজনীয় এ নেটওয়ার্ক এন্টারপ্রাইজের ডিজিটাল সেবার উদ্ভাবনকে ত্বরান্বিত করবে।


আরো সংবাদ



premium cement
দাগনভূঞা প্রবাসী ফোরামের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত প্রবাসীর স্ত্রীর মাথা ফাটিয়ে দেয়ার অভিযোগ এক নারী ইউপি সদস্যের বিরুদ্ধে বালিয়াডাঙ্গীতে বিএনপির আলোচনা সভা টর্চ লাইটের আলো চোখে পড়ায় বৃদ্ধকে পেটাল কিশোর গ্যাং চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু নিহত বরিশালে সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদের ইসতিসকার নামাজ আদায় নারী ইউপি চেয়ারম্যানের অপসারণ দাবিতে ভালুকায় মানববন্ধন ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ

সকল