২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চীনের একচ্ছত্র আধিপত্য রুখতে কঠোর অবস্থানে ট্রাম্প প্রশাসন

-

বৈশ্বিক প্রযুক্তি খাতে একচ্ছত্র আধিপত্য ধরে রাখতে প্রতিদ্বন্দ্বী চীন প্রশ্নে কয়েক বছর ধরেই কঠোর অবস্থানে রয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। জাতীয় নিরাপত্তার অজুহাত দিয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে চীনভিত্তিক হুয়াওয়ে, টিকটক, উইচ্যাটের ব্যবসায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। গত মাসের শেষ দিকে ‘অগ্রহণযোগ্য ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে এসএমআইসি’র ওপর রফতানি নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র-চীনের ক্রমবর্ধমান বাণিজ্য বিরোধের সর্বশেষ ভুক্তভোগী এসএমআইসি। প্রতিষ্ঠানটির ওপর আরোপিত রফতানি নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য উত্তেজনা বাড়াবে বলে মনে করা হচ্ছে।
এক বিবৃতিতে এসএমআইসি জানায়, তারা মার্কিন রফতানি নিষেধাজ্ঞার প্রাসঙ্গিক প্রভাব এবং প্রতিষ্ঠানের উৎপাদন ও পরিচালনায় কী ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে, তা পর্যালোচনা করে দেখছে। এসএমআইসি’র দাবি, তারা যেসব খাতে ব্যবসা করছে, সেসব খাতের আইন-কানুন, নীতি-নৈতিকতা মেনে আসছে। একই সাথে প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা বজায় রাখতে অংশীদারদের লেনদেনের ক্ষেত্রে সাবধানতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে।
‘অগ্রহণযোগ্য ঝুঁকিপূর্ণ’ উল্লেখ করে চীনের শীর্ষ চিপ নির্মাতা ‘সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশনের (এসএমআইসি)’ ওপর রফতানি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে অনুমোদন ব্যতীত এসএমআইসি’র কাছে কোনো ধরনের প্রযুক্তি বিক্রি করতে পারবে না যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো, যা এসএমআইসি’র ব্যবসা পরিচালনায় প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।
সম্প্রতি এসএমআইসি প্রশ্নে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনের পক্ষ থেকেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। পেন্টাগনের দাবি, এসএমআইসি’র শেয়ারধারীদের মধ্যে চীনের রাষ্ট্রীয় কর্তাব্যক্তিরা রয়েছেন। এছাড়া চীনা সামরিক বাহিনীর সাথেও প্রতিষ্ঠানটির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।


আরো সংবাদ



premium cement
সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন, যুদ্ধকে ‘না’ বলুন টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে

সকল