২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অ্যামাজনের পাম রিকগনিশন প্রযুক্তি ‘অ্যামাজন ওয়ান’

-

শুধু হাতের তালু স্ক্যান করেই অ্যামাজনের বিক্রয়কেন্দ্রে অর্থ পরিশোধ করা যাবে। নতুন এই পাম রিকগনিশন প্রযুক্তিটির নাম ‘অ্যামাজন ওয়ান’। প্রথমে শুধু যুক্তরাষ্ট্রের সিয়াটলের অ্যামাজন গো বিক্রয়কেন্দ্রে আসছে প্রযুক্তিটি। সামনের মাসগুলোতে অন্যান্য অ্যামাজন বিক্রয়কেন্দ্রেও যোগ হবে ‘অ্যামাজন ওয়ান’। অ্যামাজনের পরিকল্পনা অবশ্য আরো বড়। শুধু অর্থ পরিশোধের মধ্যে নিজেদের ‘অ্যামাজন ওয়ান’ প্রযুক্তিকে সীমিত করে রাখতে চাইছে না প্রতিষ্ঠানটি।
নিজেদের বিক্রয়কেন্দ্রের বাইরেও অ্যামাজন ওয়ানের প্রয়োগ করার পরিকল্পনা রয়েছে। এ জন্য তৃতীয় পক্ষীয় বিক্রেতা, স্টেডিয়াম ও অফিস ভবনে এই সেবা দেয়ার কথা ভাবছে প্রতিষ্ঠানটি। এতে আরো মানুষ অনেক স্থানে সহজে স্বাচ্ছন্দ্যে লাভবান হতে পারবে বলে মনে করেন, অ্যামাজনের রিটেইল ব্যবসার ভাইস প্রেসিডেন্ট দিলিপ কুমার।
অন্য কোনো বিক্রয়কেন্দ্র, ব্যবসা বা ভেনুতে অ্যামাজন ওয়ান ব্যবহার করা হবে কি না, তা এখনো নিশ্চিত করেনি অ্যামাজন। তবে কয়েকজন সম্ভাব্য ক্রেতার সাথে ব্যাপারটি নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
গোপনীয়র মতো বিষয় বিবেচনা করে ফেইস রিকগনিশন প্রযুক্তির বদলে পাম রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। পাম রিকগনিশনকে গোপনীয়তাবান্ধব বিবেচনা করার অন্যতম কারণ হলো এটি আপনার হাতের তালুর ছবি দেখে পরিচয় সম্পর্কে জানতে পারবে না। এ ছাড়া এটি ব্যবহারের জন্য ঐচ্ছিকভাবে হাতের তালুকে ডিভাইসের উপর ধরতেই হবে।
অ্যামাজন ওয়ান ছবি স্ক্যানিং হার্ডওয়্যার ব্যবহার করবে যা কম্পিউটার ভিশন অ্যালগরিদমের মাধ্যমে হাতের তালুর ছবি ধারণ করবে এবং তা এনক্রিপ্ট করবে। এই সেবার জন্য কোনো অ্যামাজন অ্যাকাউন্টের প্রয়োজন পড়বে না, শুধু ফোন আর ক্রেডিট কার্ড নম্বর হলেই হবে। চাইলে অ্যামাজনের অনলাইন পোর্টাল থেকে নিজ বায়োমেট্রিক ডেটাও মুছে দিতে পারবেন ব্যবহারকারীরা।


আরো সংবাদ



premium cement