১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন নিষেধাজ্ঞার কবলে এসএমআইসি

-

চীনের শীর্ষ চিপ নির্মাতা প্রতিষ্ঠান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং ইন্টারন্যাশনাল করপোরেশনকে (এসএমআইসি) অগ্রহণযোগ্য ঝুঁঁকিপূর্ণ উল্লেখ করে এসএমআইসির ওপর রফতানি নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে অনুমোদন ব্যতীত এসএমআইসির কাছে কোনো ধরনের প্রযুক্তি বিক্রি করতে পারবে না যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো।
এক বিবৃতিতে মার্কিন বাণিজ্য বিভাগ জানায়, এসএমআইসির কাছে সরবরাহকৃত মার্কিন প্রযুক্তি চীনের সামরিক শক্তি বৃদ্ধিতে ব্যবহার করা হতে পারে। অগ্রহণযোগ্য ঝুঁঁকির বিষয়টি পর্যালোচনা করার পরই এসএমআইসির বিরুদ্ধে রফতানি নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের এ পদক্ষেপের ফলে পণ্য উন্নয়নে প্রয়োজনীয় মার্কিন সফটওয়্যার ও প্রযুক্তি পাবে না এসএমআইসি। বৈশ্বিক প্রযুক্তি খাতে একচ্ছত্র আধিপত্য ধরে রাখতে প্রতিদ্বন্দ্বী চীন প্রশ্নে কয়েক বছর ধরেই কঠোর অবস্থানে রয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। জাতীয় নিরাপত্তার অজুহাত দিয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে চীনভিত্তিক হুয়াওয়ে, টিকটক, উইচ্যাটের ব্যবসায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
পাল্টা বিবৃতিতে এসএমআইসি জানায়, মার্কিন রফতানি নিষেধাজ্ঞার বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো তাদের কিছু জানানো হয়নি। একই সাথে প্রতিষ্ঠান দাবি করে, চীনের সামরিক বাহিনীর সাথে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই। চীনের শীর্ষ সেমিকন্ডাক্টর নির্মাতা এসএমআইসি। প্রতিষ্ঠানটি মূলত বিভিন্ন শ্রেণীর ভোক্তা ইলেকট্রনিকসের জন্য সেমিকন্ডাক্টর উৎপাদন এবং সেবা সরবরাহ করে আসছে। সামরিক বাহিনীর জন্য কোনো পণ্য উৎপাদনের বিষয়টি অস্বীকার করেছে এসএমআইসি।
ওয়াশিংটন-বেইজিংয়ের মধ্যে চলমান প্রযুক্তিযুদ্ধের সর্বশেষ দৃশ্যমান পদক্ষেপ হলো এসএমআইসির ওপর যুক্তরাষ্ট্রের রফতানি নিষেধাজ্ঞা। কয়েক দিন আগেই যুক্তরাষ্ট্রের বাজারে চীনভিত্তিক শর্ট ভিডিও তৈরির সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটক ও মেসেজিং অ্যাপ উইচ্যাটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিশোধ হিসেবে চীনও এখন বিদেশী প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার আওতায় আনার কথা ভাবছে।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল