১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে টিকটক ও উইচ্যাট ডাউনলোড বন্ধ

-

যুক্তরাষ্ট্রে চীনভিত্তিক জনপ্রিয় অ্যাপ টিকটক ও উইচ্যাটের ডাউনলোড বন্ধ করা হয়েছে। এর ফলে নতুন করে এ দুই অ্যাপ আর কেউ অ্যাপ স্টোর ও প্লে-স্টোরের পাশাপাশি অন্য কোনো প্লাটফর্ম থেকেও ডাউনলোড করতে পারবেন না।
চীনভিত্তিক বাইটডান্স নিয়ন্ত্রিত টিকটক এবং ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট হোল্ডিংস নিয়ন্ত্রিত উইচ্যাটকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের আশঙ্কা, উভয় অ্যাপ মার্কিনিদের তথ্য সরাসরি চীন সরকারের কাছে পাচার করছে এবং নজরদারির সুযোগ করে দিচ্ছে। যদিও টিকটক ও উইচ্যাট নিয়ে চীন সরকার বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে।
উইচ্যাট ডাউনলোড বন্ধ হলেও আগামী ১২ নভেম্বর স্থায়ীভাবে বন্ধ হওয়ার আগ পর্যন্ত টিকটক ব্যবহার করতে পারবেন।
গত ৬ আগস্ট টিকটক ও উইচ্যাট নিষিদ্ধে দুটি নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সাথে টিকটকের মার্কিন কার্যক্রম স্থানীয় কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির নির্দেশ দিয়েছিলেন। টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রির বেঁধে দেয়া সময়সীমা শেষ হয় ১৫ সেপ্টেম্বর। নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে মার্কিন কার্যক্রম অব্যাহত রাখতে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি কোম্পানি ওরাকল করপোরেশনের সাথে একটি চুক্তিতে পৌঁছেছে টিকটক।
টিকটকের পক্ষ থেকে মার্কিন বাণিজ্য বিভাগের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করা হয়েছে এবং নিষেধাজ্ঞার আদেশের পূর্ণাঙ্গ বিরোধিতা করে মন্তব্য করা হয়। প্রতিষ্ঠানটি জানায়, তারা কার্যক্রমে স্বচ্ছতা আনতে কাজ করছে। এরই মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
টিকটকের দাবি, তারা কোনো দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি নয়। চীন সরকারের সাথে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই।
অন্যদিকে উইচ্যাটের প্যারেন্ট কোম্পানি টেনসেন্ট জানায়, যুক্তরাষ্ট্রে কার্যক্রম নিষিদ্ধে নির্বাহী আদেশের বিষয়টি তাদের জন্য অপ্রত্যাশিত একটি ঘটনা। চলমান ইস্যুর দীর্ঘস্থায়ী সমাধানে তারা মার্কিন প্রশাসনের সাথে আলোচনা অব্যাহত রাখবে।


আরো সংবাদ



premium cement
বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি আশফাকুল ইসলাম পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর

সকল