২৯ অক্টোবর ২০২০

যুক্তরাষ্ট্রে টিকটক ও উইচ্যাট ডাউনলোড বন্ধ

-

যুক্তরাষ্ট্রে চীনভিত্তিক জনপ্রিয় অ্যাপ টিকটক ও উইচ্যাটের ডাউনলোড বন্ধ করা হয়েছে। এর ফলে নতুন করে এ দুই অ্যাপ আর কেউ অ্যাপ স্টোর ও প্লে-স্টোরের পাশাপাশি অন্য কোনো প্লাটফর্ম থেকেও ডাউনলোড করতে পারবেন না।
চীনভিত্তিক বাইটডান্স নিয়ন্ত্রিত টিকটক এবং ইন্টারনেট কোম্পানি টেনসেন্ট হোল্ডিংস নিয়ন্ত্রিত উইচ্যাটকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের আশঙ্কা, উভয় অ্যাপ মার্কিনিদের তথ্য সরাসরি চীন সরকারের কাছে পাচার করছে এবং নজরদারির সুযোগ করে দিচ্ছে। যদিও টিকটক ও উইচ্যাট নিয়ে চীন সরকার বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে।
উইচ্যাট ডাউনলোড বন্ধ হলেও আগামী ১২ নভেম্বর স্থায়ীভাবে বন্ধ হওয়ার আগ পর্যন্ত টিকটক ব্যবহার করতে পারবেন।
গত ৬ আগস্ট টিকটক ও উইচ্যাট নিষিদ্ধে দুটি নির্বাহী আদেশে সই করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সাথে টিকটকের মার্কিন কার্যক্রম স্থানীয় কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির নির্দেশ দিয়েছিলেন। টিকটকের মার্কিন কার্যক্রম বিক্রির বেঁধে দেয়া সময়সীমা শেষ হয় ১৫ সেপ্টেম্বর। নির্দেশনা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে মার্কিন কার্যক্রম অব্যাহত রাখতে ক্লাউড কম্পিউটিং প্রযুক্তি কোম্পানি ওরাকল করপোরেশনের সাথে একটি চুক্তিতে পৌঁছেছে টিকটক।
টিকটকের পক্ষ থেকে মার্কিন বাণিজ্য বিভাগের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করা হয়েছে এবং নিষেধাজ্ঞার আদেশের পূর্ণাঙ্গ বিরোধিতা করে মন্তব্য করা হয়। প্রতিষ্ঠানটি জানায়, তারা কার্যক্রমে স্বচ্ছতা আনতে কাজ করছে। এরই মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
টিকটকের দাবি, তারা কোনো দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি নয়। চীন সরকারের সাথে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই।
অন্যদিকে উইচ্যাটের প্যারেন্ট কোম্পানি টেনসেন্ট জানায়, যুক্তরাষ্ট্রে কার্যক্রম নিষিদ্ধে নির্বাহী আদেশের বিষয়টি তাদের জন্য অপ্রত্যাশিত একটি ঘটনা। চলমান ইস্যুর দীর্ঘস্থায়ী সমাধানে তারা মার্কিন প্রশাসনের সাথে আলোচনা অব্যাহত রাখবে।


আরো সংবাদ

বাংলাদেশ-ভারত সম্পর্ক বর্তমানে এক অনন্য উচ্চতায় : তাজুল রাষ্ট্রপতির সাথে ইন্দোনেশিয়া ও নেপালে নিযুক্ত রাষ্ট্রদূতদের সাক্ষাৎ বিএনপিকে বিজয়ী করে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে : বগুড়া বিএনপি জাতি বিনির্মাণে মানুষের মনন তৈরিতে গণমাধ্যম অনন্য : তথ্যমন্ত্রী বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় স্বামীও জড়িত : তদন্ত প্রতিদেন রোহিঙ্গা : ইইউ’র সহায়তার প্রশংসা করেছে ইউএনএইচসিআর ইসরাইলি-যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের বিরুদ্ধে সমস্ত ফিলিস্তিনিকে ঐক্যবদ্ধ হতে হবে : হামাস বরগুনা থেকে কাশিমপুর কারাগারে মিন্নি নাগোরনো-কারাবাখে ১১১৯ আর্মেনিয়ান যোদ্ধা নিহত বহুদলীয় গণতন্ত্রের স্বার্থেই নির্বাচন ব্যবস্থা সংস্কার করতে হবে : জি.এম.কাদের ঢাবি : গবেষণা চুরির শাস্তিতে পৃথক ২ ট্রাইব্যুনাল, উন্নয়ন ফি অর্ধেক মাফ

সকল

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (২০৫২৩)কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিমেষেই পুড়ে ছাই বিখ্যাত পূজা মণ্ডপ (১২৬৭৯)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (১২৪১৭)‘ছাত্রলীগ আমাকে মেরেও ফেলতে পারে’ মুত্যুর আগে ভিডিও বার্তা ভাইরাল (১১০০২)চীনা পণ্য বয়কটের ডাকে কোনো লাভ হলো না (৮৫৫০)ইসলাম নিয়ে ম্যাক্রঁ’র বিতর্কিত মন্তব্যের পর ফ্রান্সের প্রতি ভারতের সমর্থন (৮১০৩)নতুন পরমাণু কেন্দ্র তৈরি হচ্ছে ইরানে : জাতিসঙ্ঘ (৭৭২৯)ইসলামের বিরুদ্ধে এখন কেন উঠে পড়ে লেগেছেন ম্যাক্রঁ (৭৭২৪)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৭৫৯৩)আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত; দায়িত্বে নতুন মুখ (৭০১৩)