২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় নিরাপত্তা হুয়াওয়ে ও জেডটিই ঝুঁকিপূর্ণ: এফসিসি

-

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই-কে আনুষ্ঠানিকভাবে জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁঁকিপূর্ণ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি)। এক বিবৃতিতে এফসিসি চেয়ারম্যান আজিত পাই জানিয়েছেন, নানা প্রমাণের ওপর ভিত্তি করে হুয়াওয়ে এবং জেডটিইকে মার্কিন যোগাযোগ নেটওয়ার্ক ও আমাদের ৫জি ভবিষ্যতের জন্য ঝুঁকিপূর্ণ বিবেচনা করছে ব্যুরো। গত বছর নভেম্বরে ভোটের আয়োজন করেছে এফসিসি। ভোটে দুই চীনা প্রতিষ্ঠানকেই জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে নীতিনির্ধারকরা। হুয়াওয়ে এবং জেডটিইর সমালোচকদের দাবি প্রতিষ্ঠান দুটির নেটওয়ার্কিং যন্ত্রাংশের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে চীন।
এফসিসির এমন ঘোষণার ফলে ইউনিভার্সাল সার্ভিস ফান্ড নামের সরকারি সহায়তা প্রকল্পের ৮৩০ কোটি মার্কিন ডলারের তহবিল ব্যবহার করে হুয়াওয়ে এবং জেডটিইর কাছ থেকে কোনো পণ্য বা সেবা কিনতে বা এ বিষয়ে কোনো তদারকির সুযোগ পাবে না মার্কিন প্রতিষ্ঠানগুলো।
চীনা প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে গত ১৮ মাস ধরেই প্রচারণা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এফসিসির এমন ঘোষণা প্রতিষ্ঠান দুটির জন্য আরেকটি বাধা। গত বছরই হুয়াওয়েকে বাণিজ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ৫জি নেটওয়ার্ক কাঠামোতে হুয়াওয়ের সংশ্লিষ্টতা বাদ দিতে অন্যান্য দেশকেও মানানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে কয়েকটি দেশ।
এফসিসি চেয়ারম্যান আরো জানিয়েছেন, চাইনিজ কমিউনিস্ট পার্টি এবং চীনা সেনাবাহিনীর সঙ্গে যন্ত্রাংশ বিষয়ে গভীর সম্পর্ক রয়েছে উভয় প্রতিষ্ঠানের এবং চীনা আইনের কারণে উভয় প্রতিষ্ঠানই দেশটির গোয়েন্দা সংস্থার সঙ্গে কাজ করতে বাধ্য হচ্ছে। চীনা সরকার যদি কোনো প্রতিষ্ঠানকে অনুরোধ করে তবে ওই প্রতিষ্ঠান তথ্য হস্তান্তর করতে বাধ্য। চীনের এই জাতীয় নিরাপত্তা আইনেরই উল্লেখ করেছেন পাই। যদিও হুয়াওয়ে বারবারই দাবি করছে, তারা কখনো বেইজিংয়ের কাছে তথ্য হস্তান্তর করবে না।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল