১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টিকা বানাতে এগিয়ে এলো বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

-

নভেল করোনাভাইরাসের জন্য সম্ভাব্য সাতটি টিকা উৎপাদনের লক্ষ্য ল্যাবরেটরি বানাতে এগিয়ে এলো বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এই সাতটির মধ্যে সবচেয়ে ভালো দুটি টিকা শেষ পর্যায়ের পরীক্ষায় ব্যবহার করা হবে। মানব কল্যাণে আরো বেশি প্রাধান্য দিতে গত মাসেই মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়িয়েছেন গেটস। বিশ্বজুড়ে করোনাভাইরাস মোকাবেলায় তাৎক্ষণিকভাবে ১০ কোটি মার্কিন ডলারের অনুদান দেয়া হবে বলেও ফেব্র“য়ারি মাসেই ঘোষণা দিয়েছে বিল অ্যান্ড মেলিডা গেটস ফাউন্ডেশন।
মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, সময় বাঁচাতে সম্ভাব্য সাতটি টিকার জন্য উৎপাদন ল্যাব বানাতে কাজ করছে তার ফাউন্ডেশন। যদিও আমরা এর মধ্যে সর্বোচ্চ দুটি টিকা বাছাই করব, সাতটির জন্যই কারখানা বানাতে তহবিল দেয়া হবে, যাতে পর্যায়ক্রমে উৎপাদনের সময় নষ্ট না হয়।
গেটস আরো বলেন, হয়তো উৎপাদনে কয়েক শ’ কোটি মার্কিন ডলার নষ্ট হবে, যদি এগুলো বাছাই না করা হয়। কিন্তু এই পরিস্থিতিতে যেখানে অর্থনীতি থেকে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার হারিয়ে যাচ্ছে সেখানে কয়েক শ’ কোটি মার্কিন ডলারের এই ক্ষতি তেমন কিছু নয়।
বিজ্ঞানীদের মতে, মানুষের শরীরে সফলভাবে কোনো টিকা পরীক্ষার পর এর ফলাফল পেতে
১২ থেকে ১৮ মাস সময় লাগে।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল