০৭ জুন ২০২০

টিকা বানাতে এগিয়ে এলো বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

-

নভেল করোনাভাইরাসের জন্য সম্ভাব্য সাতটি টিকা উৎপাদনের লক্ষ্য ল্যাবরেটরি বানাতে এগিয়ে এলো বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। এই সাতটির মধ্যে সবচেয়ে ভালো দুটি টিকা শেষ পর্যায়ের পরীক্ষায় ব্যবহার করা হবে। মানব কল্যাণে আরো বেশি প্রাধান্য দিতে গত মাসেই মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়িয়েছেন গেটস। বিশ্বজুড়ে করোনাভাইরাস মোকাবেলায় তাৎক্ষণিকভাবে ১০ কোটি মার্কিন ডলারের অনুদান দেয়া হবে বলেও ফেব্র“য়ারি মাসেই ঘোষণা দিয়েছে বিল অ্যান্ড মেলিডা গেটস ফাউন্ডেশন।
মাইক্রোসফট সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলেন, সময় বাঁচাতে সম্ভাব্য সাতটি টিকার জন্য উৎপাদন ল্যাব বানাতে কাজ করছে তার ফাউন্ডেশন। যদিও আমরা এর মধ্যে সর্বোচ্চ দুটি টিকা বাছাই করব, সাতটির জন্যই কারখানা বানাতে তহবিল দেয়া হবে, যাতে পর্যায়ক্রমে উৎপাদনের সময় নষ্ট না হয়।
গেটস আরো বলেন, হয়তো উৎপাদনে কয়েক শ’ কোটি মার্কিন ডলার নষ্ট হবে, যদি এগুলো বাছাই না করা হয়। কিন্তু এই পরিস্থিতিতে যেখানে অর্থনীতি থেকে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার হারিয়ে যাচ্ছে সেখানে কয়েক শ’ কোটি মার্কিন ডলারের এই ক্ষতি তেমন কিছু নয়।
বিজ্ঞানীদের মতে, মানুষের শরীরে সফলভাবে কোনো টিকা পরীক্ষার পর এর ফলাফল পেতে
১২ থেকে ১৮ মাস সময় লাগে।


আরো সংবাদ

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv