২৬ জানুয়ারি ২০২১
`

এলসিডি প্যানেল উৎপাদন বন্ধ করছে স্যামসাং ডিসপ্লে

-

দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং ডিসপ্লে ‘লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে’ বা এলসিডি প্যানেল উৎপাদন কার্যক্রম বন্ধ করতে যাচ্ছে। চলতি বছরের শেষ নাগাদ দক্ষিণ কোরিয়া ও চীনে নিজেদের এলসিডি প্যানেল উৎপাদনের সব কার্যক্রম বন্ধ করবে প্রতিষ্ঠানটি। বাড়তি কোনো জটিলতা সৃষ্টি না হলে ক্রেতাদের কাছ থেকে এলসিডি প্যানেল সরবরাহের যে ক্রয়াদেশ গ্রহণ করা হয়েছে, তা চলতি বছর শেষ হওয়ার আগেই সরবরাহ করা হবে। তবে নতুন করে এলসিডি প্যানেল সরবরাহের আর কোনো ক্রয়াদেশ নেয়া হবে না। বিশ্বজুড়ে এলসিডি প্যানেলের চাহিদা হ্রাস এবং সরবরাহ আধিক্যের কারণে উৎপাদন বন্ধ করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।
মোবাইল ডিভাইস, বিশেষ করে সেলফোন ও পরিধেয় প্রযুক্তিপণ্যের গুরুত্বপূর্ণ একটি অনুষঙ্গ ডিসপ্লে। বিভিন্ন প্রযুক্তিপণ্যে এখন অর্গানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) ডিসপ্লে বেশি ব্যবহার হচ্ছে। তবে এলসিডি ডিসপ্লের চাহিদা এখন অনেকটা কমেছে। এ ছাড়া এলসিডি ডিসপ্লে নির্মাতা বেড়ে যাওয়ায় খুব বেশি ভালো ব্যবসা করতে পারছে না স্যামসাং ডিসপ্লে।
বৈশ্বিক এলসিডি ডিসপ্লে বাজার খারাপ সময় পার করছে। কারণ টেলিভিশন ও স্মার্টফোনে এলসিডি ডিসপ্লের ব্যবহার কমেছে। চীনভিত্তিক ডিসপ্লে নির্মাতাদের কারণেও বাজারটিতে চাপে রয়েছে স্যামসাং ডিসপ্লে। বিদ্যমান পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে ডিসপ্লে কারখানায় বড় অঙ্কের বিনিয়োগ পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি।
আইফোন নির্মাতা অ্যাপল ইনকরপোরেশনের অন্যতম এলসিডি প্যানেল সরবরাহকারী স্যামসাং ডিসপ্লে। এই পরিপ্রেক্ষিতে স্যামসাং ডিসপ্লে আইফোনসহ অ্যাপলের বিভিন্ন ডিভাইস, টেলিভিশন এবং স্মার্টফোনের মতো ইলেকট্রনিকস ডিভাইসের ডিসপ্লের বৈশ্বিক চাহিদা পূরণে ডিসপ্লে কারখানার উৎপাদন সক্ষমতা বাড়াতে নতুন বিনিয়োগের কার্যক্রম শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ২০২৫ সালের মধ্যে এ বিনিয়োগের কার্যক্রম সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।
বিশ্বব্যাপী প্রযুক্তিপণ্যের গ্রহণযোগ্যতা বাড়ছে। ক্রমবর্ধমান ডিভাইস চাহিদার কথা বিবেচনা করে অনেক প্রতিষ্ঠান ডিসপ্লের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে। স্যামসাং ডিসপ্লে এর মধ্যে অন্যতম। বৈশ্বিক ডিসপ্লে বাজারে একচ্ছত্র আধিপত্য রয়েছে প্রতিষ্ঠানটির। এলসিডি এবং ওএলইডি ডিসপ্লে বাজারে আধিপত্য ধরে রাখতে এরই মধ্যে কারখানা স্থাপনে বড় অঙ্কের বিনিয়োগ করেছে স্যামসাং।



আরো সংবাদ


ব্রাজিলে বাস দুর্ঘটনায় ১৯ জন নিহত মাদক ও অস্ত্র মামলায় গোল্ডেন মনিরের বিরুদ্ধে চার্জশিট অবশেষে লকডাউন শেষ হতে যাচ্ছে মালয়েশিয়ায় প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে ইলেনের নাম নিশ্চিত করেছে মার্কিন সিনেট নাভালনির সমর্থক বিক্ষোভকারীদের ‘সন্ত্রাসী’ বললেন পুতিন ইরানের আমন্ত্রণে তেহরান সফরে তালেবান প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রে দ্বিতীয় বিশ্বযুদ্ধের চেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে করোনায় ৫ ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ফেরি চলাচল চালু ইরান-আমেরিকা সম্পর্কে ‘নতুন সুযোগ’ সৃষ্টি হয়েছে : মার্কিন জেনারেল বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ২১ লাখ ৩৯ হাজার ছাড়াল এইচএসসির ‘অটোপাসের’ সংশোধিত আইনের গেজেট জারি

সকল