১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনা সঙ্কট মোকাবেলায় অনুদান দেবে গুগল

-

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান, গবেষক ও ক্ষতিগ্রস্ত ব্যবসাপ্রতিষ্ঠানকে ৮০ কোটি ডলার অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে গুগল। বৈশ্বিক সার্চ জায়ান্টটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই সম্প্রতি এ অনুদান দেয়ার প্রতিশ্র“তি ব্যক্ত করেন।
সুন্দর পিচাই বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বিশ্বের শতাধিক সরকারি সংস্থাকে কোভিড-১৯ বিষয়ে বিজ্ঞাপন প্রচার এবং সচেতনতামূলক সঠিক তথ্য ছড়িয়ে দেয়া বাবদ ২৫ কোটি ডলার দেবে। করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি এড়াতে মানুষ এখন ঘরবন্দী জীবনযাপন করছে। এ পরিস্থিতিতে গুগল প্লাটফর্মের অনেক ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ধরনের ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য ৩৪ কোটি ডলার অনুদান দেবে গুগল। পাশাপাশি দুই কোটি ডলার ত্রাণ তহবিল এবং ছোট ব্যবসাপ্রতিষ্ঠানের সহায়তার জন্য বরাদ্দ করা হয়েছে।
গুগলের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য বিনা মূল্যে বিজ্ঞাপন প্রচারের সুবিধা দেয়া হচ্ছে, যাতে মানুষের কাছে করোনাভাইরাস নিয়ে সঠিক তথ্য পৌঁছাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এখনো ফেসবুকে কোনো বিজ্ঞাপন প্রচার করা হয়নি। তবে করোনাভাইরাস ইনফরমেশন সেন্টার স্থাপন ও হোয়াটসঅ্যাপে হেলথ অ্যালার্ট অ্যাকাউন্ট চালু করেছে। এ ছাড়া ২ কোটি ডলারের ক্লাউড ক্রেডিট দেবে গুগল।
সুন্দর পিচাই আরো বলেন, গুগল করোনাভাইরাস ইস্যুকে কেন্দ্র করে বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা জোরদারে কাজ করছে। এরই মধ্যে প্রতিষ্ঠানটি ২০ থেকে ৩০ লাখ ফেস মাস্ক উৎপাদনে কাজ শুরু করেছে। এ ছাড়া জীবন রক্ষাকারী চিকিৎসা ডিভাইস এবং ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম উৎপাদন বাড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আর্থিক সমর্থন জোগাচ্ছে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক অর্থনীতি স্থবির হয়ে পড়েছে। ডিজিটাল বিজ্ঞাপন খাতে এর নেতিবাচক প্রভাব পড়েছে। চলতি বছর গুগল ও ফেসবুকের চার হাজার ৪০০ কোটি ডলার বিজ্ঞাপনী রাজস্ব হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।
বৈশ্বিক ডিজিটাল বিজ্ঞাপন খাত এখন সার্চ জায়ান্ট গুগল ও সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের রাজস্ব আয়ের অন্যতম উৎস হয়ে উঠেছে। রাজস্ব আয়ে খাতটিতে শীর্ষে রয়েছে গুগল এবং দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে ফেসবুক। বিশ্বজুড়ে করোনাভাইরাসের ভয়াবহতা ছড়িয়ে পড়ায় বিভিন্ন ব্র্যান্ড এখন ডিজিটাল প্লাটফর্মে বিজ্ঞাপনী ব্যয় কমিয়ে দিচ্ছে। কার্যত বিশ্বের সব মানুষ বড় ধরনের আতঙ্কের মধ্য দিয়ে সময় পার করছে, যা ডিজিটাল বিজ্ঞাপন প্লাটফর্মে ব্যয় কমার প্রধান কারণ বলে মনে করা হচ্ছে।
শুধু গুগলই নয়, একাধিক প্রযুক্তি জায়ান্ট তাদের বিস্তৃত আর্থিক ও প্রযুক্তিগত সম্পদ বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় কাজে লাগাচ্ছে। গুগল এরই মধ্যে ভাইরাসটির সংক্রমণ ঝুঁকি এড়ানো, সংক্রমিত হলে করণীয় এবং প্রয়োজনীয় অন্যান্য তথ্যসংবলিত একটি ওয়েবসাইট ও অ্যাপ উন্মুক্ত করেছে, যা ব্যবহারকারীদের করোনাভাইরাসের উপসর্গ পরীক্ষার সুযোগ দেবে।


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল