২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

১০০ কোটি ডিভাইসে উইন্ডোজ ১০

-

২০০৯ সালের ২২ জুলাই উইন্ডোজ ৭ উন্মোচন করে মাইক্রোসফট। ‘উইন্ডোজ ১০’ সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ। এখন বিশ্বজুড়ে প্রতি মাসে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমচালিত সক্রিয় ডিভাইসের সংখ্যা ১০০ কোটির মাইলফলক অতিক্রম করেছে। চলতি বছরের ১৪ জানুয়ারি থেকে উইন্ডোজ ৭ সমর্থন বন্ধ করেছে মাইক্রোসফট। অর্থাৎ বিশ্বজুড়ে জনপ্রিয় উইন্ডোজ অপারেটিং সিস্টেমের এ সংস্করণের আর কোনো নিরাপত্তা হালনাগাদ কিংবা অন্যান্য সমর্থন দিচ্ছে না প্রতিষ্ঠানটি। মূলত এর পর থেকে উইন্ডোজ ১০ সংস্করণের ব্যবহারকারী বাড়তে শুরু করে।
২০১৫ সালে উইন্ডোজ ১০ বাজারে উন্মুক্ত করা হয়। ওই সময় মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল যে পরবর্তী তিন বছরের মধ্যে উইন্ডোজ ১০ শতকোটি ডিভাইসে পৌঁছতে চায়। ২০১৮ সালের মধ্যে অপারেটিং সিস্টেমটি শতকোটি ডিভাইসে পৌঁছানোর যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, তা পূরণে ব্যর্থ হয়েছে মাইক্রোসফট। নির্ধারিত সময়ের আরো প্রায় দুই বছর পর শতকোটি ডিভাইসে পৌঁছেছে উইন্ডোজ ১০। এখন বিশ্বের ২০০টি দেশে ১০০ কোটির বেশি মানুষ তাদের ডিভাইসে অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ ব্যবহার করছে। বিশ্বের প্রতি সাতজনের মধ্যে একজন পরিকল্পনা, সৃজনশীলতা, উদ্ভাবন ও প্রয়োগের মতো গুরুত্বপূর্ণ কাজগুলো সম্পাদনে উইন্ডোজ ১০ ডিভাইস ব্যবহার করছে।
এ বিষয়ে মাইক্রোসফটের মর্ডান লাইফ, সার্চ ও ডিভাইস বিভাগের করপোরেট ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদি বলেন, বিশ্বের ২০০টির বেশি দেশের ১০০ কোটির বেশি মানুষ উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ উইন্ডোজ ১০ ব্যবহার করছে। এটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের। ডিভাইস ব্যবহারকারীরা উইন্ডোজ ১০ ইতিবাচক হিসেবে গ্রহণ করেছে। কম্পিউটিংয়ের জন্য সর্বসাধারণের হাতে দারুণ একটি অপারেটিং সিস্টেম পৌঁছাতে পেরে আমরা গর্বিত। উইন্ডোজ ১০ সাধারণ ব্যবহারকারীদের সুরক্ষা ও নির্ভরযোগ্য একটি অপারেটিং সিস্টেম প্লাটফর্ম।
উইন্ডোজ ১০ শুধু কম্পিউটার বা ল্যাপটপের অপারেটিং সিস্টেম নয়, এটি মাইক্রোসফট হলোলেন্স ও মিক্সড রিয়্যালিটি হেডসেট ডিভাইসে ব্যবহার করা যায়। এ ছাড়া মোবাইল ডিভাইসের পাশাপাশি এক্সবক্স ওয়ান লাইনআপ, টু-ইন-ওয়ান ডিভাইসেও ব্যবহার করা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল