২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ফাইভজি প্রযুক্তিতে সবচেয়ে পিছিয়ে নকিয়া

-

বিশ্বব্যাপী এখন চলছে ফাইভজি প্রযুক্তির জয়জয়কার। বৈশ্বিক বৃহৎ টেলিকম সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে নকিয়া। সম্প্রতি ফিনল্যান্ড-ভিত্তিক প্রতিষ্ঠানটির সাথে জার্মান অপারেটর ডয়েচে টেলিকমের আলোচনাবিষয়ক অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। পঞ্চম প্রজন্মের মোবাইল ব্রন্ডব্যান্ড প্রযুক্তি ফাইভজির বাজার ধরতে প্রযুক্তি হালনাগাদ করতে প্রতিযোগিতায় নেমেছে টেলিকম সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানগুলো। যুক্তরাষ্ট্রে চীনা জায়ান্ট হুয়াওয়ে কালো তালিকাভুক্ত হওয়ার কারণে অন্যদের জন্য কিছুটা সুবিধা হয়েছে। এ দিক থেকে প্রথমেই আসছে এরিকসন ও নকিয়ার নাম।
ইউরোপের বৃহত্তম মোবাইল অপারেটর প্রতিষ্ঠান ডয়েচে টেলিকমের নথি অনুযায়ী, পরীক্ষামূলকভাবে ফাইভজি অবকাঠামো স্থাপন এবং প্রযুক্তি হালনাগাদের দিক থেকে অন্যসব কোম্পানির চেয়ে পিছিয়ে আছে নকিয়া। ফলে জার্মান কোম্পানিটির ইউরোপীয় নেটওয়ার্কে ফাইভজি অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে নকিয়াকে সাথে রাখবে না। গত বছরের জুলাই ও নভেম্বরে নকিয়া ও ডয়েচে টেলিকমের মধ্যকার অভ্যন্তরীণ বৈঠকের আলোচিত বিষয় সম্পর্কিত এসব নথি নকিয়ার ব্যবস্থাপনা টিমের হাতেই তৈরী।


আরো সংবাদ



premium cement
জামালপুরে হিট স্ট্রোকে মরিচ ব্যবসায়ীর মৃত্যু প্রধানমন্ত্রী ৬ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন রায়গঞ্জে পাটভর্তি ট্রাকে আগুন জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের

সকল