২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনাভাইরাস মোকাবেলায় ফেসবুকের অনুদান

-

বিশ্বজুড়ে নভেল করোনাভাইস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ ভাইরাসের বিস্তার ঠেকাতে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। এ পরিস্থিতিতে মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় দুই কোটি ডলার অনুদানের প্রতিশ্র“তি দিয়েছে ফেসবুক। সোশ্যাল মিডিয়া জায়ান্টটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ করোনাভাইরাস মোকাবেলায় এ অনুদানের ঘোষণা দিয়েছেন।
জাকারবার্গ বলেন, ফেসবুক ইউনাইটেড নেশনস ফাউন্ডেশন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে যৌথভাবে ‘কোভিড-১৯ সলিডারিটি রেসপন্স ফান্ড’ গঠন করেছে। এ তহবিলে যে কেউ অর্থদান করতে পারবেন। ফেসবুকের অনুদান দুই কোটি ডলারের মধ্যে এক কোটি ডলার এবং তহবিলে অনুদান হিসেবে আসা মোট অর্থ বিশ্বব্যাপী করোনাভাইরাসের ভয়াবহতা মোকাবেলা, আক্রান্তদের শনাক্ত করা ও প্রতিরোধের কাজে ব্যয় করা হবে। বাকি এক কোটি ডলার চলে যাবে সিডিসি ফাউন্ডেশনে, যা যুক্তরাষ্ট্রে এ মহামারী রোগের প্রকোপ মোকাবেলায় আগামী সপ্তাহ থেকে তহবিল সংগ্রহের কাজ শুরু করেছে।
বিশ্বব্যাপী জনপ্রিয় জায়ান্টটি তাদের বার্ষিক মুনাফার কিছু অংশ করোনাভাইরাস মোকাবেলায় ব্যয় করার সিদ্ধান্তের কথা জানায়। এ বিষয়ে মার্ক জাকারবার্গ তার নিজের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে এক পোস্টে সত্যতা নিশ্চিত করেন। ফেসবুক ছাড়াও চীনের অন-ডিমান্ড ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান দিদি চুশিং আন্তর্জাতিক বাজারে নিজেদের প্লাটফর্মের চালক ও কুরিয়ার স্টাফদের জন্য এক কোটি ডলার বিশেষ অনুদান দেয়ার ঘোষণা দিয়েছে।
বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবেলায় শুধু ফেসবুক কিংবা দিদি চুশিং নয়; বৈশ্বিক প্রযুক্তি জায়ান্টগুলোর মধ্যে সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট ও ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের পক্ষ থেকে ১০ লাখ ডলার করে অনুদানের ঘোষণা দেয়া হয়েছে, যা চলতি সপ্তাহে কোভিড-১৯ রেসপন্স ফান্ডে যোগ হবে। এ ছাড়া নভেল করোনাভাইরাস মোকাবেলায় ত্রাণ প্রচেষ্টার অংশ হিসেবে সার্চ ইঞ্জিন গুগল ডটওআরজি ও গুগল কর্মীরা মিলে ১০ লাখ ডলার অনুদান দিচ্ছে।
চীনের উহান প্রদেশে প্রাদুর্ভাব হওয়া নভেল করোনাভাইরাস সংক্রমিত হয়ে সৃষ্ট রোগ কোভিড-১৯ বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করেছে।


আরো সংবাদ



premium cement
গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা

সকল