২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডাটা সেন্টার পরিবেশের জন্য ক্ষতিকর নয়

-

ডিজিটাল রূপান্তর প্রকৃতির জন্য ক্ষতিকর কি না? এমন প্রশ্নের উত্তর এসেছিল হ্যাঁ, এটি প্রকৃতির জন্য বিপজ্জনক হবে, তবে আগে যতটা ভাবা হয়েছিল, ঠিক ততটা নয়। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে, বছরের পর বছর ডিজিটাল রূপান্তরের ফলে ডাটা সেন্টারের চাহিদা বাড়ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ও ক্লাউড কম্পিউটিং প্রযুক্তির কারণে তথ্য উৎপাদন বাড়ছে। ফলে তথ্যকেন্দ্রের চাহিদা বাড়ছে। তবে তথ্যকেন্দ্রগুলোকে পরিবেশের জন্য যতটা ক্ষতিকর মনে করা হচ্ছিল তেমন নয়।
গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বিপুলসংখ্যক তথ্য সংগ্রহের জন্য তথ্যকেন্দ্রের সংখ্যা ভবিষ্যতে আরো বাড়বে। একই সাথে শক্তির ব্যবহার বাড়তে থাকবে, যা জলবায়ু পরিবর্তনের ওপর সামান্য প্রভাব ফেলবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে। বিশ্বব্যাপী বিদ্যুৎ ব্যবহারের হিসাবে প্রায় ১ শতাংশ তথ্য সংরক্ষণ কেন্দ্রগুলোয় ব্যবহার হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল