১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

স্বাস্থ্যঝুঁকির কারণে কর্মীদের বাড়িতে কাজ করার উৎসাহ দিচ্ছে টেক জায়ান্টরা

-

নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে। বিভিন্ন দেশে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা। এ পরিস্থিতিতে নভেল করোনাভাইরাস থেকে বাঁচতে স্বাস্থ্যঝুঁকিকে প্রাধান্য দিয়ে টেক জায়ান্টরা কর্মীদের বাড়িতে বসেই কাজ করার উৎসাহ দিচ্ছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক, ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন, বৈশ্বিক সার্চ ইঞ্জিন গুগলসহ মাইক্রোসফট, অ্যাপলের মতো বড় সব প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের সিয়াটলভিত্তিক কর্মীদের বাসায় থেকে কাজ করার নির্দেশনা দিয়েছে।
চীনে উৎপত্তি হলেও এরই মধ্যে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের ১০৬ দেশে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এ অবস্থায় নিউইয়র্ক, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। আর এ শহরগুলো এবং আশপাশের অন্যান্য শহরে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রধান কার্যালয়সহ বিভিন্ন অফিস অবস্থিত হওয়ায় টেক জায়ান্টরা এমন উদ্যোগ নিয়েছে বলে জানানো হয়। চলতি সপ্তাহের শুরুতে অ্যামাজন, ফেসবুক, মাইক্রোসফটসহ কয়েকটি প্রতিষ্ঠান কয়েকজন কর্মীর শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে বলে জানিয়েছিল। এ পরিস্থিতিতে ভাইরাস সংক্রমণ ঠেকাতে কর্মীদের বাড়িতে বসে কাজ করতে নির্দেশনা দিয়েছিল।
ফেসবুক এক বিবৃতিতে বলেছে, কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকে সর্বাধিক অগ্রাধিকার দিয়ে বাড়িতে অবস্থান করে কাজ করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে জনস্বাস্থ্য কর্মকর্তাদের পরামর্শ অনুসরণ করে চলার বিষয়েও কর্মীদের অনুরোধ জানিয়েছি। তাই সিয়াটল অঞ্চলের কর্মীদের বাড়িতে থেকে কাজ করতে উৎসাহিত করছে এসব প্রযুক্তি প্রতিষ্ঠান। গুগলের এক মুখপাত্র জানান, যেসব কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে, তাদের চিকিৎসার ব্যাপারেও সার্বক্ষণিক খোঁজ রাখা হচ্ছে।
মাইক্রোসফট ও তার কর্মীদের একই নির্দেশনা অনুসরণ করে চলার আহ্বান জানিয়েছে। তবে যদি কোনো কর্মীর অফিসে যাওয়ার প্রয়োজন পড়ে, সে ক্ষেত্রে তিনি অফিসে যেতে পারবেন। তবে এক কর্মী আরেক কর্মীর থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখবে।


আরো সংবাদ



premium cement