২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

হ্যাকিং ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ডিভাইস

-

বিশ্বজুড়ে শত কোটির বেশি অ্যান্ড্রয়েড ডিভাইসে নিরাপত্তা সিস্টেম হালনাগাদ না থাকায় হ্যাকিং ঝুঁকিতে রয়েছে। এই হ্যাকিং ঝুঁকির ফলে এসব ডিভাইস ব্যবহারকারী তথ্য বেহাত হওয়া, আর্থিক ক্ষতির মুখে পড়া এবং বিভিন্ন ধরনের ম্যালওয়্যারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।
নজরদারি প্রতিষ্ঠানটির দাবি, ২০১২ সালে বা তার আগে বাজারে আসা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা সবচেয়ে বেশি হ্যাকিং ঝুঁকিতে রয়েছেন। এ বিষয়ে প্রযুক্তি জায়ান্ট গুগলের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। বর্তমানে বিশ্বব্যাপী ৪২ দশমিক ১ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী প্রতিষ্ঠানটির অপারেটিং সিস্টেমের ৬.০ বা এর আগের সংস্করণচালিত ফোন ব্যবহার করছেন।
অ্যান্ড্রয়েড সিকিউরিটি বুলেটিনের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের জন্য নিরাপত্তা পঁাঁচ ইস্যু করেছিল গুগল। তবে তা অ্যান্ড্রয়েড ৭.০ থেকে শুরু করে পরের সংস্করণগুলোর জন্য সরবরাহ করা হয়। অর্থাৎ গত বছরও অ্যান্ড্রয়েড ৬.০ এর আগের সংস্করণগুলোর জন্য কোনো ধরনের নিরাপত্তা হালনাগাদ সরবরাহ করেনি প্রতিষ্ঠানটি।
বৈশ্বিক মোবাইল ডিভাইস অপারেটিং সিস্টেম খাতে অ্যান্ড্রয়েড দিয়ে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে আছে গুগল। এখন বিশ্বব্যাপী সচল স্মার্টফোনের ৮৬ দশমিক ৬ শতাংশই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলছে। নিরাপত্তা বিশ্লেষকদের ভাষ্যে, অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় অ্যান্ড্রয়েডে নিরাপত্তা ঝুঁকি বেশি। গত বছরগুলোর অ্যান্ড্রয়েড ফোন হ্যাকিংয়ের ঘটনা বেশি ঘটতে দেখা গেছে। এর কারণ হলো বিশ্বব্যাপী প্রতি পাঁচজন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীর মধ্যে দু’জনই নিয়মিত নিরাপত্তা হালনাগাদ পাচ্ছেন না।
মোবাইল ডিভাইস এখন কম্পিউটিংয়ের বিকল্প হয়ে উঠছে। সহজে বহনযোগ্য এবং ব্যবহার সহজ হওয়ায় অনেকেই ল্যাপটপ কিংবা ডেস্কটপ কম্পিউটারের বিকল্প হিসেবে মোবাইল ডিভাইস ব্যবহার করছেন। এক্ষেত্রে মোবাইল শিল্প খাতসংশ্লিষ্টদের ডিভাইস ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা ইস্যুতে আরো বেশি গুরুত্ব দেয়া উচিত। বিশেষ করে গুগল ও অ্যান্ড্রয়েডভিত্তিক ফোন নির্মাতা ব্র্যান্ডগুলোর এ বিষয়ে বেশি আন্তরিক হওয়া প্রয়োজন। হ্যাকিং ঝুঁকি এড়াতে ডিভাইস ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েডের সাম্প্রতিক সংস্করণ হালনাগাদ করে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement