২৮ মার্চ ২০২০

নতুন প্রযুক্তির চার্জার আসছে

-

অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে, শাওমি ও অপ্পোর মতো প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো নতুন প্রযুক্তির চার্জার আনার পরিকল্পনা করছে। গ্যালিয়াম নাইট্রাইড প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি করা হবে নতুন পাওয়ার চার্জারগুলো।
খবরটি সম্পর্কে আইটি হোম জানালেও এখনো আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেনি ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ঘটনা সত্যি হলে আরো দ্রুতগতিতে ডিভাইস চার্জ করা সম্ভব হবে ভবিষ্যতে। আকারে ‘জিএএন’ চার্জার অনেকটাই ছোট এবং আরো কার্যকর। প্রযুক্তিটির উৎপাদনে খরচ বেশি হয় বলে এখনো বাণিজ্যিক বাজারে ঠিকমতো আসেনি পণ্যটি। তবে, এখন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো চেষ্টা করছে খরচ কমিয়ে ভোক্তাদের হাতে পণ্যগুলো তুলে দিতে। ফলে কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২০ এ দেখা মিলেছে অসংখ্য জিএএন ডিভাইসের।
বাজারে কিন্তু বর্তমানে জিএএন প্রযুক্তির চার্জার রয়েছে। শাওমি মি ১০ প্রো ফোনকে এই প্রযুক্তির চার্জারের মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে পরিপূর্ণভাবে চার্জ করা সম্ভব হয়। এ দিকে অ্যাপল ও স্যামসাং নতুন এই প্রযুক্তির চার্জারের মাধ্যমে কী করার পরিকল্পনা করছে, সেটা জানার জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। তবে খুব বেশি দিন হয়তো অপেক্ষা করতে হবে না নতুন প্রযুক্তির চার্জারটির জন্য।


আরো সংবাদ

বাংলাদেশে পাঠানো চিকিৎসা সরঞ্জাম নিয়ে চীনা দূতাবাসের বক্তব্য ৭ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে আন্তর্জাতিক ফ্লাইট উত্তেজক ওষুধ খাইয়ে ছাত্রী ধর্ষণ, অত:পর শিক্ষক বহিস্কার নড়াইলে মাস্ক না পরায় চাকুরিজীবীকে বেধড়কভাবে পেটাল পুলিশ ভূরুঙ্গামারীতে নদে ডুবে ২ শিশুর মৃত্যু নাগরপুরে হিজড়া সম্প্রদায়কে সাহায্যের হাত বাড়ালেন ওসি করোনা পরিস্থিতিতে মাওলানা সাঈদীর মুক্তির আবেদন তুরস্কে করোনা সতর্কতায় ট্রাফিক লাইট সানাউল্লাহ মিয়ার মৃত্যুতে জামায়াতের শোক করোনাভাইরাসে মৃতদের দাফনে ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট নিয়োগ দরিদ্র-অসহায় মানুষকে যেন ঘরের বাইরে যেতে না হয় : জিএম কাদের

সকল