০৮ এপ্রিল ২০২০

নতুন প্রযুক্তির চার্জার আসছে

-

অ্যাপল, স্যামসাং, হুয়াওয়ে, শাওমি ও অপ্পোর মতো প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো নতুন প্রযুক্তির চার্জার আনার পরিকল্পনা করছে। গ্যালিয়াম নাইট্রাইড প্রযুক্তির ওপর ভিত্তি করে তৈরি করা হবে নতুন পাওয়ার চার্জারগুলো।
খবরটি সম্পর্কে আইটি হোম জানালেও এখনো আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করেনি ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ঘটনা সত্যি হলে আরো দ্রুতগতিতে ডিভাইস চার্জ করা সম্ভব হবে ভবিষ্যতে। আকারে ‘জিএএন’ চার্জার অনেকটাই ছোট এবং আরো কার্যকর। প্রযুক্তিটির উৎপাদনে খরচ বেশি হয় বলে এখনো বাণিজ্যিক বাজারে ঠিকমতো আসেনি পণ্যটি। তবে, এখন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো চেষ্টা করছে খরচ কমিয়ে ভোক্তাদের হাতে পণ্যগুলো তুলে দিতে। ফলে কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২০ এ দেখা মিলেছে অসংখ্য জিএএন ডিভাইসের।
বাজারে কিন্তু বর্তমানে জিএএন প্রযুক্তির চার্জার রয়েছে। শাওমি মি ১০ প্রো ফোনকে এই প্রযুক্তির চার্জারের মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে পরিপূর্ণভাবে চার্জ করা সম্ভব হয়। এ দিকে অ্যাপল ও স্যামসাং নতুন এই প্রযুক্তির চার্জারের মাধ্যমে কী করার পরিকল্পনা করছে, সেটা জানার জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। তবে খুব বেশি দিন হয়তো অপেক্ষা করতে হবে না নতুন প্রযুক্তির চার্জারটির জন্য।


আরো সংবাদ

সাটুরিয়ায় সর্দি-কাশিতে বৃদ্ধের মৃত্যু, তিন বাড়ি লকডাউন করোনার অজুহাতে মুসলিমদের বলির পাঁঠা করছে বিজেপি : আসাদউদ্দিন ওয়াইসি আড়াইহাজারে প্রথম করোনা রোগী শনাক্ত, এলাকা লকডাউন বগুড়ায় বিএনপির পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ করোনা মোকাবেলা : প্রতি জেলায় ৩টি করে গাড়ি প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর আমতলীর সব প্রবেশদ্বার বন্ধ, বসানো হয়েছে চেকপোস্ট করোনাভাইরাস নিয়ে আপনার যা জানা প্রয়োজন টাঙ্গাইলের মির্জাপুরে প্রথম করোনাভাইরাসে ১ ব্যক্তি শনাক্ত ইথানলে করোনার চিকিৎসা সম্ভব : বাকৃবি গবেষক ড. আলিমুল কক্সবাজারকে লকডাউন ঘোষণা ঢাকা থেকে রাজবাড়ী চলে আসা করোনা পজিটিভ স্ত্রী স্বামীসহ আইসোলেশনে

সকল

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)