১০ এপ্রিল ২০২০

র্যা নসমওয়্যার হামলায় বন্ধ ছিল গ্যাস প্ল্যান্ট

-

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী প্ল্যান্ট সম্প্রতি র্যা নসমওয়্যার হামলার শিকার হয়েছে। এ ঘটনায় প্ল্যান্টটি দুই দিনের জন্য বন্ধ ছিল। তবে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) বিভাগ কোন প্ল্যান্টে এবং কখন এই হামলার ঘটনা ঘটেছে তা নির্দিষ্ট করে জানায়নি। ডিএইচএসের এক বিবৃতিতে জানিয়েছে, প্লান্টের কর্মীদের একটি ভাইরাসযুক্ত লিঙ্ক পাঠানো হয়েছিল, যা পুরো পাইপলাইন বন্ধ করে দিয়েছিল। কিছু অংশে এটি এতটাই গুরুতর ছিল যে, সংস্থাটি এ ধরনের হামলার জন্য প্রস্তুতই ছিল না।
নিরাপত্তা নিয়ে সতর্ক বার্তায় ঘটনাটির বিস্তারিত উল্লেখ করা হয়েছে। ‘স্পিয়ার-ফিশিং’ নামের এই হামলায় বিভিন্ন ব্যক্তিকে ভুয়া বার্তা পাঠানো হয়, যা দেখে বিশ্বাসযোগ্য মনে হয়। এর মাধ্যমে প্রতিষ্ঠানের আইটি নেটওয়ার্কে ঢুকতে পারে হামলাকারী। সাধারণত কারখানার কম্পিউটারগুলো যে নেটওয়ার্কে চলে তা কার্যালয়ের আইটি নেটওয়ার্ক থেকে আলাদা করে রাখা হয়। এ েেত্র এমন ব্যবস্থা ছিল না বলে র্যা নসমওয়্যারটি ছড়িয়ে পড়েছে বলে জানানো হয়। এ ধরনের র্যা নসমওয়্যার হামলায় গ্রাহকের কম্পিউটার লক করে তা আনলক করতে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা।
প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী প্ল্যান্ট ছাড়াও সম্প্রতি র্যা নসমওয়্যার হামলার শিকার হয়েছে মার্কিন বেশ কিছু সংস্থা। স্থানীয় কর্তৃপ থেকে শুরু করে, হাসপাতাল এবং মেরিটাইম বেইজও এর ভুক্তভোগী।
মার্কিন প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠানে এ ঘটনায় হামলা চালানো হয়েছে শুধু কার্যালয়কে ল্য করে। ডিএইচএসের প থেকে বলা হয়, ভুক্তভোগী সংস্থাটি এ ধরনের সাইবার হামলার জন্য প্রস্তুত ছিল না।


আরো সংবাদ