২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনের স্মার্টফোন সংশ্লিষ্টদের কাজে ফেরার আহ্বান

-

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চীনের অর্থনৈতিক কর্মকাণ্ড বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশটির অন্যান্য শিল্পের মতো স্মার্টফোন শিল্পের সব কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। অনেক স্মার্টফোন কারখানার কর্মীদের অনির্দিষ্টকালের জন্য ছুটিতে পাঠানো হয়েছে। এ পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে দেশটি অর্থনৈতিক দিক থেকে বিধ্বস্ত হয়ে পড়বে। এই পরিস্থিতিতে চীনভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেই জুন চীনের স্মার্টফোন শিল্পসংশ্লিষ্টদের কাজে ফেরার আহ্বান জানিয়েছেন। চীনে গত বৃহস্পতিবার নতুন ফ্যাগশিপ ‘মি ১০ ফোন সিরিজের’ আনুষ্ঠানিক উদ্বোধন করে শাওমি। এ উপলে আয়োজিত অনুষ্ঠানে দেশটির স্মার্টফোন উৎপাদন খাতসংশ্লিষ্টদের কাজে ফেরার আহ্বান জানান প্রতিষ্ঠানটির সিইও। অনুষ্ঠানে মাস্ক পরে উপস্থিত হয়ে শুরুতে হুবেই রাজ্যে করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় নিজের সমর্থনের কথা বলেন লেই জুন।
তিনি বলেন, হুবেই রাজ্যে আমার বেড়ে ওঠা। উহান কলেজে আমি চার বছর পড়াশোনা করেছি। কাজেই উহান ঘিরে আমার অনুভূতি অনেক গভীর। আমি বিশ্বাস করি, চীনের উহান একটি ঐশ্বর্যময় শহর এবং সেখানকার বাসিন্দারা করোনাভাইরাস মোকাবেলায় সফল হবেন।
গত বছর ডিসেম্বরে উহানে নিজেদের দ্বিতীয় প্রধান কার্যালয় উন্মোচন করেছিল শাওমি। সেখানে প্রতিষ্ঠানটির দুই হাজার কর্মী রয়েছে। চীনজুড়েই স্মার্টফোন শিল্পের পাশাপাশি অন্যান্য শিল্প উৎপাদন কারখানা ও সরবরাহকারীরা নিরাপত্তার কথা বিবেচনা করে কার্যক্রম বন্ধ রেখেছে। দেশটির কিছু অঞ্চলে চলতি সপ্তাহে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। তার পরও বিভিন্ন দেশ থেকে চীনে এসে যারা কাজ করতেন, তাদের কাজে ফেরা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
বাজার গবেষণা প্রতিষ্ঠান ট্রেন্ডফোর্সের প্রতিবেদন অনুযায়ী, চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রযুক্তিপণ্য বাজারের চিত্র বদলে গেছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীন ও চীনের বাইরে মৃত এবং আক্রান্তের সংখ্যা লাগামহীনভাবে বেড়ে চলছে। এ পরিস্থিতিতে চলতি বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোন উৎপাদন ১২ শতাংশ কমে ২৭ কোটি ৫০ লাখ ইউনিটে দাঁড়ানোর আশঙ্কা করা হচ্ছে।
চীন স্মার্টফোনসহ অন্যান্য প্রযুক্তিপণ্য উৎপাদনের প্রধান হাব। করোনাভাইরাসের কারণে দেশটির উৎপাদন খাতে প্রভাব পড়তে শুরু করেছে। এ অচলাবস্থা দীর্ঘদিন স্থায়ী হলে উৎপাদন ঘাটতি দেখা দেবে। আইফোন নির্মাতা অ্যাপল ফক্সকনকে আংশিক উৎপাদন কার্যক্রম শুরুর আহ্বান জানানোর পর শাওমির সিইও চীনের স্মার্টফোন শিল্পসংশ্লিষ্টদের কাজে ফেরার আহ্বান জানালেন।
স আহমেদ ইফতেখার

 


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল